মাকাসিদ আশ্-শারীয়াহ
লেখক: ড. মোঃ হাবীবুর রহমান
প্রথম প্রকাশ : এপ্রিল-২০১৮
দাম: ৩০০ টাকা
ISBN: 978-984-91686-8-3
প্রকাশকের কথা
ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। যার সামগ্রিক জীবনব্যবস্থা শান্তি ও মানবতার কল্যাণকে নিশ্চিত করে। মানবতার কল্যাণ বাস্তবায়নের জন্য মহান আল্লাহ যুগে যুগে অসংখ্য নবী-রাসূল প্রেরণ ও আসমানী গ্রন্থ নাযিল করেছেন; যাতে এ পৃথিবীতে মানুষ শান্তি প্রতিষ্ঠা এবং আখিরাতের অনন্ত জীবনে পরিত্রাণ পেতে পারে। প্রতিটি আসমানী গ্রন্থেই সমকালীন মানবসমাজকে সুন্দর ও সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রয়োজনীয় সব বিধিবিধান ছিল। এ বিধিবিধানই মূলত ‘শারীয়াহ’ হিসেবে আখ্যায়িত। যেমন নবী মূসা আ. এর শরীয়াত, নবী ঈসা আ. এর শরীয়াত, মুহাম্মদ স. এর শারীয়াত।
সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ রাসূল মুহাম্মাদ স. এর আনীত জীবনবিধান ‘ইসলামী শারীয়াত’ হিসেবে পরিচিত। ইসলামী শারীয়াত মানবকল্যাণ নিশ্চিতকরণ ও মানুষের মৌলিক অধিকারসমূহ সংরক্ষণ করতে সর্বাধিক গুরুত্বারোপ করেছে। যেসব মৌলিক অধিকার সংরক্ষণের মাধ্যমে মানবকল্যাণ নিশ্চিতকরণের এই মহান লক্ষ্য সাধিত হবে সেগুলোর সমষ্টিকে ইসলামী আইন দর্শনের ভাষায় ‘মাকাসিদ আশ্-শারীয়াহ’ বা ‘ইসলামী শরীয়তের মৌলিক উদ্দেশ্য’ অথবা ‘শারীয়াহ মাকাসিদ’ (Objectives of Islamic Law) বলা হয়। এ বিষয়টি বর্তমান বিশ্বের একাডেমিক অঙ্গনে একটি বহুল পঠিত ও আলোচিত বিষয় হিসেবে গণ্য।
প্রায়োগিক দৃষ্টিকোণ থেকে মাকাসিদ আশ্-শারীয়াহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইসলামী আইনে পারদর্শিতা অর্জন, অগ্রাধিকার নির্ধারণ, বিধি-বিধানের নিগুঢ় তত্ত্ব উদঘাটন, আধুনিক বিষয়ের বিধান উদ্ভাবন, মানবকল্যাণের রূপরেখা প্রণয়নসহ সর্ব ক্ষেত্রেই মাকাসিদ এক অপরিহার্য অনুষঙ্গ।
মুসলিম উম্মাহর সামগ্রিক সমস্যা, চাহিদা ও করণীয় নির্ণয়ে গভীরভাবে মাকাসিদ উপলব্ধি না করার কারণে মুসলিম উম্মাহর সমস্যা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এ জ্ঞানের অভাবে আজ মুসলিম সমাজের অনেকে ইসলামকে আচার-অনুষ্ঠান সর্বস্ব ধর্ম মনে করছে। আবার এ বিষয়টি আমাদের দেশে প্রাতিষ্ঠানিক ইসলাম শিক্ষার পাঠ্য বিষয় হিসেবে অন্তর্ভুক্ত না হওয়ায় অনেক চিন্তাবিদ ও গবেষক সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান উদ্ভাবনে টেকসই প্রস্তাবনা দিতে ব্যর্থ হচ্ছেন। মাকাসিদ আশ্-শারীয়াহ এর যথার্থ উপলদ্ধির মাধ্যমে বিরোধপূর্ণ বিষয়ের সুন্দর সমাধান সম্ভব। কেননা শাখা-প্রশাখাগত মাসআ’লার বিভিন্নতা ইসলামী শরীয়াহ এর মধ্যে যতটা না গুরুত্বপূর্ণ, তার চেয়ে শতগুণ গুরুত্বপূর্ণ হচ্ছে শরীয়াহ এর উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়ন।
মাকাসিদ আশ্-শারীয়াহ এর এমন বহুমুখী গুরুত্বের কারণে বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইসলামী আইন, ফিকহ, উসূলুল ফিকহ, শারীয়াহ, ইসলামিক স্টাডিজ ইত্যাদি বিভাগে মাকাসিদ আশ-শারীয়াহ একটি আবশ্যিক বিষয় হিসেবে পঠিত হচ্ছে। সমসাময়িক স্কলারগণ এ বিষয়ে গবেষণাপ্রসূত বই-পুস্তক রচনা করছেন। এরই ধারাবাহিকতায় ড. মোঃ হাবীবুর রহমান বাংলা ভাষায় একাডেমিক আলোচনাসমৃদ্ধ এ গ্রন্থটি রচনা করেছেন। “কিয়ামত পর্যন্ত ইসলামী শরীয়াতের প্রতিটি বিধান কল্যাণকর এবং যুগজিজ্ঞাসার সকল জবাব ইসলামী শরীয়াতে রয়েছে” একথা যারা বিশ্বাস করেন এবং যারা এটি যাচাই করতে চান এমন সকল উৎসাহী পাঠক, গবেষক ও সকল শ্রেণি ও পেশার মানুষের জন্যেই এ গ্রন্থ উপযোগী। বিশেষ করে মাকাসিদ আশ্-শারীয়াহ বিষয়ক অধ্যয়ন ও পঠন-পাঠনে এ গ্রন্থ পথ প্রদর্শকের ভূমিকা পালনে সক্ষম হবে বলে আমাদের বিশ্বাস।
মহান আল্লাহ আমাদের এ প্রচেষ্টাকে কবুল করুন এবং লেখকসহ সংশ্লিষ্ট সকলকে দুনিয়া ও আখিরাতে উত্তম প্রতিদান দান করুন।
সূচিপত্র
ভূমিকা ....................................................................................১৩
প্রথম অধ্যায় : মাকাসিদ আশ্-শারীয়াহ’র পরিচিতি, ক্রমবিকাশ ও গুরুত্ব
সারসংক্ষেপ ................................................................................১৭
১.০ ভূমিকা .............................................................................১৯
১.১ মাকাসিদ এর পরিচিতি .............................................................২০
১.২ শারীয়াহ’র পরিচিতি .............................................................২৫
১.৩ মাকাসিদ আশ্-শারীয়াহ’র সাথে সামঞ্জস্যপূর্ণ পরিভাষাসমূহ ....................৩০
মাকসাদ ও গায়াহ .........................................................................৩১
মাকসাদ ও হিকমাহ .......................................................................৩১
মাকসাদ ও ইল্লাহ ..........................................................................৩২
মাকাসিদ ও মাসালিহ ......................................................................৩৪
মাকসাদ ও মুনাসাবাহ .....................................................................৩৫
মাকসাদ ও মা‘না........................................................................৩৬
১.৪ মাকাসিদ আশ্-শারীয়াহ’র ক্রমবিকাশ..............................................৩৭
সাহাবীদের যুগে মাকাসিদ ..................................................................৪৩
তাবেয়ীদের যুগে মাকাসিদ ..................................................................৪৭
ফিকহের ইমামগণ কর্তৃক মাকাসিদের প্রয়োগ .............................................৪৮
ইমাম আল-হারামাইন আল-জুওয়াইনী ও মাকাসিদ ......................................৫১
ইমাম আল-গাযালী ও মাকাসিদ ...........................................................৫২
ইমাম আল-রাযী এবং আল-আমিদী’র দৃষ্টিতে মাকাসিদ .............................৫৪
ইমাম আল-ইয্য ইব্ন আবদুস সালাম ও মাকাসিদ........................................৫৫
ইমাম আল-কারাফী ও মাকাসিদ .........................................................৫৮
ইমাম ইব্ন তাইমিয়াহ ও মাকাসিদ .......................................................৬০
ইমাম ইব্ন কাইয়্যিম ও মাকাসিদ ........................................................৬২
ইমাম আত-তুফীর মাকাসিদ চিন্তা ........................................................৬৪
ইমাম আশ্-শাতিবী ও মাকাসিদ ..........................................................৬৫
ইমাম আশ্-শাতিবী’র পরবর্তী সময়ে মাকাসিদ .......................................৬৭
১.৫ মাকাসিদ আশ্-শারীয়াহ’র গুরুত্ব ................................................৬৯
এক. মুজতাহিদ, বিচারক ও শাসকের জন্য মাকাসিদের গুরুত্ব ...........................৭৩
দুই. ইসলামী শারীয়াহ’র শিক্ষার্থীদের জন্য মাকাসিদের গুরুত্ব ........................৭৬
তিন. দাঈ ইলাল্লাহ ও সংস্কারকদের জন্য মাকাসিদের গুরুত্ব ............................৭৭
চার. সাধারণ মুসলিমের জন্য মাকাসিদের গুরুত্ব .......................................৭৮
পাঁচ. অমুসলিমদের জন্য মাকাসিদের গুরুত্ব ............................................৭৯
দ্বিতীয় অধ্যায় : মাকাসিদ আশ্-শারীয়াহ’র প্রামাণিকতা এবং
শারীয়াহ’র দলিল-প্রমাণের সাথে এর সম্পর্ক
সারসংক্ষেপ ................................................................................৮১
২.০ ভূমিকা ..............................................................................৮৫
২.১ ইসলামী শারীয়াহ’র বিধান প্রণয়নে মাকাসিদ ...................................৮৭
২.২ শারীয়াহ’র দলিল-প্রমাণের সাথে মাকাসিদের সম্পর্ক .............................৯২
২.২.১ মাকাসিদ ও কুরআন কারীম........................................................৯৪
২.২.২ মাকাসিদ ও সুন্নাহ ................................................................১০১
২.২.৩ মাকাসিদ ও ইজমা ...............................................................১০৪
২.২.৪ মাকাসিদ ও কিয়াস ............................................................১০৪
২.২.৫ মাকাসিদ ও মাসালিহ মুরসালাহ বা জনকল্যাণ ................................১০৮
২.২.৬ মাকাসিদ ও ইসতিহসান .........................................................১১৩
২.২.৭ মাকাসিদ ও কাউল আস্-সাহাবী ................................................১১৭
২.২.৮ মাকাসিদ ও শারউ. মান কাবলানা ............................................১১৯
২.২.৯ মাকাসিদ ও সাদ্দ্ আয্-যারায়ি ..................................................১২০
২.২.১০ মাকাসিদ ও র্উফ ............................................................. ...১২৫
তৃতীয় অধ্যায় : মাকাসিদ আশ্-শারীয়াহ’র প্রকারভেদ
সারসংক্ষেপ ................................................................................১৩৫
৩.০ ভূমিকা .............................................................................১৩৭
৩.১ বিভিন্ন স্তর ও গুরুত্ব বিবেচনায় মাকাসিদের প্রকারভেদ .......................১৩৯
৩.১.১ অত্যাবশ্যকীয় মাকাসিদ (জরুরিয়্যাত) ......................................১৩৯
৩.১.২ প্রয়োজনীয় মাকাসিদ (হাজিয়্যাত) .............................................১৪২
৩.১.৩ সৌন্দর্যবর্ধক মাকাসিদ (তাহসীনিয়্যাত) ......................................১৪৩
৩.১.৪ উক্ত তিন প্রকার মাকাসিদের পারস্পরিক সম্পর্ক .............................১৪৪
৩.১.৫ উক্ত তিন প্রকার মাকাসিদের সংরক্ষণ শারীয়াহ’র লক্ষ্য-উদ্দেশ্য
হওয়ার দলীল-প্রমাণ ....................................................................১৪৮
৩.১.৬ উক্ত তিন প্রকার মাকাসিদের পারস্পরিক বিরোধপূর্ণ অবস্থান
এবং অগ্রাধিকার প্রদান ..................................................................১৫১
৩.১.৭ বিচ্ছিন্ন কোন কারণে মৌলিক মাকাসিদ বিঘিœত হবে না ...................১৫২
৩.২ বাস্তবায়নের সময় বিবেচনায় মাকাসিদের প্রকারভেদ .............................১৫৪
এক. তাৎক্ষণিক বা ইহকালীন মাকাসিদ ................................................১৫৪
দুই. বিলম্বিত বা পরকালীন মাকাসিদ ..................................................১৫৫
৩.৩ মৌলিকত্ব বিবেচনায় মাকাসিদের প্রকারভেদ ......................................১৫৬
এক. মৌলিক মাকাসিদ ..................................................................১৫৬
দুই. প্রাসঙ্গিক মাকাসিদ ..................................................................১৫৯
৩.৪ উদ্দেশ্যের বিবেচনায় মাকাসিদের প্রকারভেদ ......................................১৬০
এক. মাকাসিদ তথা চূড়ান্ত লক্ষ্য-উদ্দেশ্য ...............................................১৬০
দুই. মাকাসিদ তথা উপায়-উপকরণ ....................................................১৬০
৩.৫ সামগ্রিক অথবা আংশিক এবং সাধারণ কিংবা বিশেষ হওয়ার দিক
থেকে মাকাসিদের প্রকারভেদ .............................................................১৬১
এক. সাধারণ বা সার্বিক মাকাসিদ .....................................................১৬১
দুই. বিশেষ বা আংশিক মাকাসিদ ......................................................১৬৩
চতুর্থ অধ্যায় : মাকাসিদ আশ্-শারীয়াহ উদঘাটন ও সাব্যস্ত করার পদ্ধতি
সারসংক্ষেপ ...............................................................................১৬৩
৪.০ ভূমিকা ..............................................................................১৬৬
৪.১ সরাসরি নস্-এর মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ ...................................১৭৩
৪.১.১ কুরআন-সুন্নাহর নস্-এ মাকাসিদের বর্ণনা .....................................১৭৩
৪.১.২ মৌলিক ও প্রত্যক্ষ আদেশ-নিষেধের মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ..........১৭৬
৪.১.৩ আদেশের সাথে কল্যাণ এবং নিষেধাজ্ঞার সাথে অকল্যাণের
সুস্পষ্ট সম্পৃক্ততার মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ .........................................১৮০
৪.১.৪ উত্তম, ভালো ও কল্যাণকর বিষয়কে মাসালিহ এবং মন্দ, পাপাচার ও অকল্যাণকর বিষয়কে মাফাসিদ নামকরণের
মাধ্যমে মাকাসিদের অবগতি লাভ এবং তা সাব্যস্তকরণ .............................১৮১
৪.১.৫ ব্যাপকার্থবোধক শব্দ থেকে মাকাসিদ অনুধাবন ও সাব্যস্তকরণ..............১৮৫
৪.১.৬ কুরআন-হাদীসের নুসূসে বর্ণিত শারীয়াহ’র বিধানের অন্তর্নিহিত
হিকমাত থেকে মাকাসিদ উদঘাটন ও সাব্যস্তকরণ ........................................১৮৫
৪.২ অর্থ বা তাৎপর্যের মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ .............................১৮৮
৪.২.১ শারীয়াহ’র আদেশ-নিষেধের অন্তর্নিহিত তাৎপর্য অনুসন্ধানের মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ ...১৮৮
৪.২.২ শারীয়াহ’র অন্যান্য বিধানের অন্তর্নিহিত তাৎপর্য অনুসন্ধানের মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ ....১৯০
৪.২.৩ নীরবতার মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ ........................................২০২
৪.২.৪ ইসতিকরা তথা সার্বিক পর্যালোচনার মাধ্যমে মাকাসিদ সাব্যস্তকরণ.........২০৬
৪.৩ মূল নস ও অন্তর্নিহিত অর্থ উভয়ের সমন্বয়ে মাকাসিদ উদঘাটন .............২১২
পঞ্চম অধ্যায় : মাকাসিদ আশ্-শারীয়াহ কার্যকর ও বাস্তবায়নের শার’য়ী উপায়-উপকরণ
সারসংক্ষেপ ...............................................................................২২১
৫.০ ভূমিকা .............................................................................২২৪
৫.১ দীন সংরক্ষণের উপায়-উপকরণ .................................................২২৫
প্রথমত: আদেশমূলক বিধান ..............................................................২২৬
দ্বিতীয়ত: নিষেধসূচক বিধান .............................................................২২৭
৫.২ জীবন সংরক্ষণের উপায়-উপকরণ ..............................................২২৮
প্রথমত: আদেশমূলক বিধান ..............................................................২৩০
দ্বিতীয়ত: নিষেধসূচক বিধান ............................................................২৩১
৫.৩ বিবেক-বুদ্ধি সংরক্ষণের উপায়-উপকরণ ......................................২৩৩
প্রথমত: আদেশমূলক বিধানের মাধ্যমে বিবেক-বুদ্ধির সুরক্ষা ..........................২৩৫
দ্বিতীয়ত: নিষেধসূচক বিধানের মাধ্যমে বিবেক-বুদ্ধির সুরক্ষা ........................২৩৫
৫.৪ বংশধারা সংরক্ষণের উপায়-উপকরণ ...........................................২৩৭
প্রথমত: আদেশমূলক বিধানের মাধ্যমে বংশধারা সংরক্ষণ ............................২৩৮
দ্বিতীয়ত: নিষেধসূচক বিধানের মাধ্যমে বংশধারা সংরক্ষণ ..........................২৩৮
৫.৫ সহায়-সম্পত্তি সংরক্ষণের উপায়-উপকরণ .......................................২৪০
প্রথমত: আদেশমূলক বিধানের মাধ্যমে সহায়-সম্পত্তির সংরক্ষণ .......................২৪১
দ্বিতীয়ত: নিষেধসূচক বিধানের মাধ্যমে সহায়-সম্পত্তির সংরক্ষণ .....................২৪২
ষষ্ঠ অধ্যায় : মাকাসিদ আশ্-শারীয়াহ’র মূলনীতি
সারসংক্ষেপ ................................................................................২৪৭
৬.০ ভূমিকা .............................................................................২৪৯
৬.১ সাধারণ মূলনীতি ..................................................................২৪৯
৬.২ বিশেষ মূলনীতি .....................................................................২৫২
এক. মাকাসিদের অবগতি সংক্রান্ত মূলনীতি .............................................২৫২
দুই. মুকাম্মিলাত সংশ্লিষ্ট মূলনীতি ........................................................২৫৪
তিন. মাকাসিদের উপায়-উপকরণ সম্পর্কিত মূলনীতি .................................২৫৫
চার. প্রাসঙ্গিক মাকাসিদ সংক্রান্ত মূলনীতি ..............................................২৫৮
পাঁচ. অগ্রাধিকার প্রদান সম্পর্কিত মূলনীতি ............................................২৫৮
সপ্তম অধ্যায় : মাকাসিদ ও ফিক্হ
সারসংক্ষেপ ................................................................................২৬১
৭.০ ভূমিকা .............................................................................২৬৩
৭.১ ইবাদাতের ক্ষেত্রে শারীয়াহ’র মাকাসিদ ..........................................২৬৪
সালাতের মাকাসিদ ........................................................................২৬৫
যাকাতের মাকাসিদ .......................................................................২৬৬
দান-সদকা ও জনকল্যাণমূলক কাজের মাকাসিদ .......................................২৬৭
সিয়ামের মাকাসিদ ........................................................................২৬৭
কাফ্ফারা প্রদানের মাকাসিদ ............................................................২৬৮
৭.২ মুআমালাতের ক্ষেত্রে শারীয়াহ’র মাকাসিদ ......................................২৬৮
এক. সম্পদের ব্যাপক ব্যবহার বা আবর্তন (সার্কুলেশন).............................২৬৯
দুই. স্বচ্ছতা ................................................................................২৭০
তিন. লেনদেনে আদল-ইনসাফ বজায় রাখা .............................................২৭১
চার. অন্যায় আগ্রাসন থেকে সম্পদকে রক্ষা করা ......................................২৭১
পাঁচ. সম্পদের মালিকানা সাব্যস্ত হওয়া ................................................২৭২
৭.৩ বিবাহ এবং পারিবারিক বিধি-বিধানের ক্ষেত্রে শারীয়াহ’র মাকাসিদ ......২৭৩
৭.৪ হিজাবের বিধানের ক্ষেত্রে শারীয়াহ’র মাকাসিদ ...............................২৭৪
৭.৫ আইন-আদালত সংক্রান্ত বিধানের ক্ষেত্রে শারীয়াহ’র মাকাসিদ ...............২৭৫
৭.৬ শাস্তির বিধানের ক্ষেত্রে শারীয়াহ’র মাকাসিদ ................................২৭৬
পরিশিষ্ট ................................................................................২৮৩
গ্রন্থপঞ্জি ..................................................................................২৮৫
যোগাযোগ-
বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার
৫৫/বি, পুরানা পল্টন, নেয়াখালী টাওয়ার, লিফট-১২
ঢাকা-১০০০
02-9576762, 01761-855357 অফিস, (017199-91208- আলমগীর হোসাইন)