প্রকাশিত হয়েছে ড. আহমদ আলী রচিত ‘বিদআত’ -৭ম খণ্ড

06:00:00

685 বার পঠিত


প্রকাশিত হয়েছে ড. আহমদ আলী রচিত ‘বিদআত’ -৭ম খণ্ড

بسم الله الرحمن الرحيم
প্রকাশকের কথা

ইসলামের অপার সৌন্দর্য হলো, এর প্রতিটি বিধান দলীল-প্রমাণ ভিত্তিক। ইসলামের মূলনীতি নির্ধারিত হয়েছে ওহীর মাধ্যমে। মহান আল্লাহ রাসূলুল্লাহ সা.-এর জীবদ্দশাতেই ইসলামের পূর্ণতা ঘোষণা করেছেন। ফলে কিয়ামত পর্যন্ত ইসলামের আকীদা-বিশ্বাস, ইবাদাত ও মৌলিক বিষয়সমূহে কোন পরিবর্তন-পরিবর্ধন বা নতুন কিছু সংযোজনের প্রয়োজন পড়বে না। আল্লাহ ও রাসূলুল্লাহ সা.-এর পূর্ণতার বাইরেও যদি কেউ দীনের মৌল বিষয়গুলোতে নতুন কিছু যুক্ত করে  তা  বিদ‘আত হিসেবে গণ্য হবে।
বিশ্বাস ও আমল তথা প্রায়োগিক ক্ষেত্রে দীন ইসলামের বিকৃতির বিষয়টিকেই আল্লাহর রাসূল সা. বিদ‘আত নামে অভিহিত করেছেন। সেই সাথে রাসূলুল্লাহ সা. বিদ‘আতের ব্যাপারে কঠোর সতর্কবাণী উচ্চারণ করেছেন। কেননা দীনের মধ্যে বিদ‘আতের অনুপ্রবেশ এর মৌলিকত্ব বিনষ্ট করে।
বিদ‘আত এমন এক ব্যাধি যা মুসলিম উম্মাহকে দীনের মূল চেতনা থেকে ধীরে ধীরে সরিয়ে দেয়। পূর্ববর্তী আসমানী কিতাবসমূহে পরিবর্তন-পরিবর্ধনের কারণে ইহুদী ও খ্রিস্টধর্ম বিকৃতির শিকার হয়েছে। মহাগ্রন্থ আল-কুরআন বিকৃতির ঊর্ধ্বে; আল্লাহ তাআলা নিজেই এর হেফাজতের দায়িত্ব নিয়েছেন। ফলে কুরআনুল কারীমে বিকৃতি সাধনের অবকাশ নেই। কিন্তু আল্লাহ ও তাঁর রাসূলের অনুসরণ এবং ইসলামের বিধানগুলো প্রয়োগ ও প্রতিপালনের ক্ষেত্রে বিকৃতির শিকার হচ্ছে।
বাংলাদেশে বিভিন্ন পথ ও মাধ্যমে ইসলাম সম্প্রসারিত হওয়ায় এবং ইসলামী জ্ঞানের স্বল্পতা হেতু এ অঞ্চলের মুসলিমদের মধ্যে জ্ঞাত বা অজ্ঞাতসারে বিভিন্ন বিদ‘আত অনুপ্রবেশ করেছে এবং দিন দিন এর ব্যাপকতা বৃদ্ধি পাচ্ছে। এ ধারা চলতে থাকলে দীন ও শরীয়ত এক সময় বিদ‘আতের বেড়াজালে এমনভাবে আবদ্ধ হয়ে পড়বে যে, বিদ‘আতের আগাছা থেকে দীন ও শরীয়তের মূল রূপ উন্মোচন করা কষ্টকর হয়ে পড়বে এবং ধীরে ধীরে ইসলাম  মৌলিকত্ব হারিয়ে একটি কুসংস্কারাচ্ছন্ন লোকাচারে পর্যবসিত হবে। ইসলামী জীবনাদর্শ যাতে বিকৃতির হাত থেকে রক্ষা পেয়ে তার মূল সৌন্দর্য নিয়ে স্বরূপে দীপ্তিমান থাকে সে জন্য প্রয়োজন প্রচলিত বিদ‘আতসমূহ চিহ্নিত করা।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের স্বনামধন্য অধ্যাপক ড. আহমদ আলী এ প্রয়োজনীয়তা পূরণে অগ্রসর হয়েছেন। তিনি প্রচলিত বিভিন্ন বিদ‘আত নিয়ে রচনা করেছেন ‘বিদ‘আত’ সিরিজ। আট খণ্ডে সমাপ্য এ সিরিজে তিনি বিদ‘আতের পরিচয়, মৌলিক নীতিমালা, শ্রেণি বিভাজন, পরিণাম আলোচনাসহ আকীদা, ইবাদাত, জানাযা, কবর, কবর যিয়ারাত, ঈছালে সওয়াব, ধর্মীয় দিবস, তাসাউফ, আধুনিক বিভিন্ন মতবাদসংশ্লিষ্ট বিদআতগুলো তুলে ধরেছেন।
বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার নতুনভাবে বিন্যস্ত এ সিরিজ প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে প্রথম, দ্বিতীয়,  তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ খণ্ড- প্রকাশিত হয়েছে এবং পাঠকমহলে ব্যাপকভাবে আদৃত হয়েছে। এটি এই সিরিজের সপ্তম খণ্ড; এতে “ইসলামের নানা ধর্মতাত্ত্বিক চিন্তা ও মতবাদ” যুগে যুগে কীভাবে বিকাশ লাভ করেছে এবং কোথায় কোথায় তাতে বিচ্যুতি ও বিকৃতি ঘটেছে তা সবিস্তারে তোলে ধরা হয়েছে। যাতে আমাদের সমাজে যুগ যুগ ধরে আচরিত এতদসংশ্লিষ্ট বিকৃতিগুলো চিহ্নিত হয় এবং ধর্মপ্রাণ মানুষ তা থেকে বেঁচে থেকে দুনিয়া ও আখিরাতের কল্যাণ অর্জন করতে পারবেন। এ গ্রন্থ একটি গবেষণা কর্ম। নানা ধর্মতাত্ত্বিক চিন্তা ও মতবাদ সম্পর্কে অনেক ক্ষেত্রে লেখক তাঁর নিজস্ব অভিব্যক্তি ব্যক্ত করেছেন। এত কারো ভিন্নমত থাকতেই পারে। বস্তুনিষ্ঠ ভিন্নমতকেও আমরা শ্রদ্ধাকরি। কেউ যদি কোন ভুল সম্পর্কে আমাদের অবহিত করেন পরবর্তী সংস্করণে আমরা তা শুধরানোর চেষ্টা করবো ইনশা-আল্লাহ।
মহান আল্লাহ সবাইকে তাঁর বিধান অনুধাবন ও পালনের তৌফিক দান করুন। আমীন।


বিনীত
শহীদুল ইসলাম
নির্বাহী পরিচালক
বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার

সূচিপত্র
ভূমিকা................................................................................১৭
প্রথম অধ্যায়
ইসলামে ধর্মতাত্ত্বিক বিভেদ ও বিভাজন # ৩৩-৭৪
ইফ্তিরাক (বিভেদ ও বিভাজন)-এর অর্থ...........................................৩৩
ইফতিরাক সংক্রান্ত প্রচলিত কতিপয় ভুল............................................৩৬
কুফর ও বিদ‘আতের অভিযোগ: কর্ম ও বিশেষণের পার্থক্য.........................৪০
ইফতিরাক বনাম ইখতিলাফ...........................................................৪৩
আকীদাগত বিভক্ত জনগোষ্ঠীর স্বরূপ.................................................৪৬
ইসলামে আকীদাগত ইফতিরাকের উৎপত্তি............................................৪৯
বিভক্তি সৃষ্টিকারী শীর্ষ ব্যক্তিবর্গ.........................................................৫২  
ইফতিরাকের প্রধান প্রধান কারণ.........................................................৫৫
১.    জ্ঞানের উৎস নির্ধারণে মতভেদ.................................................৫৫
২.    কুরআন ও হাদীসের ব্যাখ্যায় মতভেদ..........................................৫৫
৩.    তাত্ত্বিক বিতর্ক.....................................................................৫৬
৪.    কুরআন ও সুন্নাহ থেকে দূরে থাকা..............................................৫৭
৫.    বিদ‘আত ও ভ্রান্তির ব্যাপারে নমনীয়তা........................................৫৮
৬.    দীনের ব্যাপারে অযাচিত কড়াকড়ি..............................................৫৮
৭.    নিজস্ব চিন্তা ও অধ্যয়নের ওপর অতি নির্ভরতা................................৬০
৮.    হিংসা-বিদ্বেষ ও জিদ্.............................................................৬৪
৯.    নানা ধর্ম ও সংস্কৃতির প্রভাব.....................................................৬৬
১০.    রাজনৈতিক মতভেদ ও দলান্ধতা................................................৬৮
১১.    অমুসলিমদের ষড়যন্ত্র ............................................................৬৮
বিভ্রান্ত ফিরকাগুলোর সাধারণ বৈশিষ্ট্যাবলি......................................৭১
বিভেদের বিষয়সমূহ..................................................................৭২
ইফতিরাক থেকে বাঁচার উপায়.....................................................৭৩
দ্বিতীয় অধ্যায়
আহলুস সুন্নাত ওয়াল জামা‘আত : পরিচয় ও আকীদা # ৭৫-১০৮
আহলুস সুন্নাত ওয়াল জামা‘আতের পরিচয়.........................................৭৫
‘আহলুস সুন্নাত’ কেবল দাবি নয়; আদর্শ অবলম্বনই বিবেচ্য......................৮২
আহলে সুন্নাত ওয়াল জামা‘আত-এর উদ্ভব.........................................৮৩
আকীদার উৎসগত মূলনীতি ও দলীল উপস্থাপনের পদ্ধতি.........................৮৮
আহলে সুন্নাতের আকীদা বিষয়ক মূলনীতি এবং বিভেদের বিষয়সমূহ............৯১
আহলে সুন্নাত ওয়াল জামা‘আত-এর  وسطية(ভারসাম্য ও মধ্যপন্থা) .........৯৫
ক. ঈমান ও আমলের সম্পর্ক..........................................................৯৬
খ. আল্লাহ তা‘আলার সিফাত.........................................................৯৬
গ. রাসূলুল্লাহ সা.-এর মর্যাদা........................................................৯৭
ঘ. কাদ্র.................................................................................৯৮
ঙ. সাহাবা কিরাম ও আহলে বাইতের মর্যাদা........................................৯৯
চ. ইমামত ও খিলাফত...............................................................১০০
ছ. ঐক্য ও বিভেদ....................................................................১০০
আহলুস সুন্নাত ওয়াল জামা‘আতের বৈশিষ্ট্যাবলি ও চেনার উপায়..............১০১
১.    কুরআন ও হাদীসের প্রতি গুরুত্বারোপ........................................১০১
২.    কুরআন ও হাদীসের স্পষ্ট ও শক্তিশালী বক্তব্যের অনুসরণ................১০২
৩.    ইসলামকে পরিপূর্ণরূপে মেনে চলার প্রচেষ্টা.................................১০৩
৪.    সুন্নাতের অনুকরণ ও বিদ‘আত থেকে দূরে থাকা...........................১০৩
৫.    সাহাবী ও তাবি‘ঈগণের পদাঙ্ক অনুসরণ.....................................১০৪
৬.    মধ্যপন্থা অবলম্বন...............................................................১০৪
৭.    ব্যক্তিপূজা পরিহার বা অন্ধ অনুকরণ বর্জন...................................১০৪
৮.    জাতীয় ঐক্য রক্ষার প্রচেষ্টা ও তর্কবিবাদ পরিহার...........................১০৫
৯.    সৎকাজের আদেশ ও অসৎ কাজ থেকে নিষেধ..............................১০৬
১০.    ইনসাফ প্রতিষ্ঠা করা............................................................১০৬
১১.    যুগ ও দেশভেদে সামঞ্জস্য.....................................................১০৬
১২.    উত্তম চরিত্র.......................................................................১০৭
১৩.    কল্যাণ কামনা...................................................................১০৭
১৪.    উম্মতের সমস্যা অনুধাবন......................................................১০৭
তৃতীয় অধ্যায়
ধর্মতাত্ত্বিক চিন্তা ও মতবাদ # ১০৯-৫২৬
উম্মতের চিন্তানৈতিক বিভক্তি: ৭৩ দল প্রসঙ্গ.....................................১০৯
ক. প্রাচীন; কিন্তু অবলুপ্ত চিন্তা ও মতবাদ # ১১৩-২২৬
১.    খারিজী..........................................................................১১৩
পরিচয়..................................................................................১১৪
নামকরণ................................................................................১১৫
খারিজীদের প্রসঙ্গে রাসূলুল্লাহ সা.-এর ভবিষ্যদ্বাণী...............................১১৭
খারিজীদের উত্থান ....................................................................১২০
খারিজী মতবাদ সৃষ্টির ঐতিহাসিক প্রেক্ষাপট.......................................১২১
আলী রা.-এর পক্ষ থেকে খারিজীদের প্রশ্নসমূহের জবাব........................১২৩
খারিজীদের সাধারণ বৈশিষ্ট্যাবলি ও চরিত্র.........................................১২৪
হাদীসে উল্লেখিত খারিজীদের কতিপয় আলামত..................................১৩১
খারিজীদের বিষাক্ত ছোবলে কলঙ্কিত ইসলামের সেনালি ইতিহাস..............১৩৫
খারিজীদের অপব্যাখ্যা ও তার জবাব...............................................১৩৭
খারিজী আকীদা বনাম আহলুস সুন্নাত ওয়াল জামা‘আতের আকীদা............১৪০
খারিজীদের ব্যাপারে আলিমদের দৃষ্টিভঙ্গি..........................................১৪৬
খারিজীদের বিভিন্ন উপদল...........................................................১৪৭
২.    জাহমিয়্যাহ......................................................................১৫২
পরিচয় ও উৎপত্তি.....................................................................১৫২
জাহমিয়্যাহ সম্প্রদায়ের আকীদা-বিশ্বাস............................................১৫৪
জাহমিয়্যাহদের বিভিন্ন উপদল.......................................................১৫৭
জাহমিয়্যাহদের ব্যাপারে আলিমদের দৃষ্টিভঙ্গি.....................................১৫৮
৩.    মুরজিয়া........................................................................১৬১
পরিচয় ও নামকরণ...................................................................১৬১
মুরজিয়ার উৎপত্তি.....................................................................১৬২
মুরজিয়ারদের চিন্তাধারা..............................................................১৬৪
মুরজিয়াদের বিভিন্ন দল-উপদল উপদল............................................১৬৫
দীন ও মিল্লাতের জন্য সর্বাপেক্ষা ক্ষতিকর সম্প্রদায়..............................১৬৭
মুরজিয়া চিন্তা দ্বারা প্রভাবিত সম্প্রদায়সমূহ........................................১৬৭
হাদীসের আলোকে মুরজিয়া.........................................................১৬৮
হানাফীগণ কি মুরজিয়া? .............................................................১৭৩
৪.    জবরিয়্যাহ......................................................................১৭৫
পরিচয় ও নামকরণ...................................................................১৭৫
উৎপত্তির প্রেক্ষাপট....................................................................১৭৫
আকীদা ও চিন্তাধারা..................................................................১৭৭
যুক্তিখ-ন ও প্রতিউত্তর................................................................১৮১
জবরিয়্যাহদের নানা ধারা ও উপদল................................................১৮৪
৫.    কদরিয়্যাহ.............................................................................১৮৫
পরিচয় ও নামকরণ...................................................................১৮৫
উৎপত্তির প্রেক্ষাপট....................................................................১৮৫
আকীদা ও চিন্তাধারা..................................................................১৮৭
কদরিয়্যাদের নানা ধারা..............................................................১৮৯
উপদল..................................................................................১৯০
ইসলামের দৃষ্টিভঙ্গি....................................................................১৯১
৬.    মু‘তাযিলা.......................................................................১৯৩
নামকরণ ও উৎপত্তি...................................................................১৯৪
মু‘তাযিলা সম্প্রদায়ের প্রধান প্রধান মতবাদ........................................১৯৯
যুক্তি ও বুদ্ধির অপপ্রয়োগ............................................................২০৬
মু‘তাযিলা সম্প্রদায়ের প্রধান প্রধান উপদল........................................২০৭
৭.    নাওয়াসিব বা নাসিবিয়্যাহ ...................................................২১০
পরিচয়..................................................................................২১০
নাওয়াসিব-এর উদ্ভব..................................................................২১১
আলী রা. কে গালমন্দ ও লা‘নত করা..............................................২১১
খারিজী ও নাসিবীদের মধ্যে পার্থক্য................................................২১৩
নাসিবীরা কি বর্তমান বিদ্যমান? ....................................................২১৩
নাসিবীদের হুকুম......................................................................২১৫
৮.    ইখওয়ানুস সাফা ..............................................................২১৬
উৎপত্তি.................................................................................২১৬
সংবিধা ও পদবী.......................................................................২১৭
সমাবেশ ও কার্যপ্রণালি...............................................................২১৮
ইখওয়ানুস সাফা কি ঈসমাঈলী শী‘আর অন্তর্ভুক্ত?................................২১৮
রচনা সংকলন..........................................................................২১৯
দর্শন....................................................................................২২০
খ. প্রাচীন; বর্তমানে বিদ্যমান চিন্তা ও মতবাদ # ২২৭-৩৫৬
১. শী‘আ................................................................................২২৭
পরিচয় ও নামকরণ...................................................................২২৭
উৎপত্তি.................................................................................২২৯
শী‘আদের বিভিন্ন দল-উপদল.......................................................২৩৪
১.১. চরমপন্থী ......................................................................২৩৫
ক. তাশবীহ ও তাজসীম (সাদৃশ্যবাদ ও সাকারবাদ).......................২৩৫
খ. হুলুল (অনুপ্রবেশবাদ)......................................................২৩৬
গ. তানাসুখ (জন্মান্তরবাদ)....................................................২৩৮
ঘ. বদা’ (البداء).................................................................২৩৯
ঙ. বাতিনী তাভীল (গোপন ব্যাখ্যা)..........................................২৪০
চ. ইলহাদ (ধর্মদ্রোহ/অধর্মাচরণ) ............................................২৪২
১.২. যাইদিয়্যাহ...................................................................২৪৩
যাইদিয়্যাহ সম্প্রদায়ের বিশ্বাস ও চিন্তাধারা..................................২৪৬
১.৩. ইমামিয়্যাহ..................................................................২৪৯
১.৩.১. ইছনা আশারিয়্যাহ (দ্বাদশ ইমামে বিশ্বাসী) ...........................২৪৯
বিশ্বাস ও চিন্তাধারা..............................................................২৫১
ক. কুরআন প্রসঙ্গে..............................................................২৫১
খ. হাদীস প্রসঙ্গে................................................................২৫২
গ. ইজমা‘ প্রসঙ্গে...............................................................২৫৩
ঘ. ঈমানের রুকন প্রসঙ্গে......................................................২৫৪
ঙ. খিলাফত ও ইমামত প্রসঙ্গে................................................২৫৪
চ. আহলে বাইত প্রসঙ্গে.......................................................২৫৭
ছ. সাহাবা কিরাম রা. প্রসঙ্গে..................................................২৫৭
জ. তাকিয়্যাহ ও কিতমান প্রসঙ্গে..........................................২৫৮
ঝ. রাজ‘আত....................................................................২৬০
ঞ. মুত‘আহ বিয়ে প্রসঙ্গে...................................................২৬০
হাদীসে গদীরে খুম..................................................................২৬৩
আহলুস সুন্নাত ওয়াল জামা‘আতের বক্তব্য....................................২৬৪

১.৩.২. ইসমা‘ঈলিয়্যাহ...........................................................২৭০
ইসমা‘ঈলিয়্যাহদের বিশ্বাস ও চিন্তাধারা....................................২৭২
ক. আল্লাহ তাআলা প্রসঙ্গে.....................................................২৭৩
খ. নবী-রাসূল প্রসঙ্গে...........................................................২৭৫
গ. অছি প্রসঙ্গে..................................................................২৭৫
ঘ. ইমামত প্রসঙ্গে..............................................................২৭৬
ঙ. হুলুল ও তানাসুখ............................................................২৭৮
চ. কুরআন প্রসঙ্গে...............................................................২৭৯
ছ. সাহাবীদের কাফির আখ্যা দান.............................................২৭৯
জ. শরী‘আত রহিত হওয়া প্রসঙ্গে............................................২৭৯
ঝ. তাকিয়্যাহ ও কিতমান......................................................২৮০
ঞ. প্লেটোর অধিবিদ্যায় বিশ্বাস...............................................২৮০
ট. লগস তত্ত্বে বিশ্বাস...........................................................২৮০
ঠ. ইসমা‘ঈলীদের বাতিনী ব্যাখ্যার কতিপয় নমুনা..........................২৮০
প্রধান প্রধান শাখা...................................................................২৮১
এক. কারামিতা..................................................................২৮১
দুই. বাতিনিয়্যাহ................................................................২৮২
উত্তরকালে ইসমাঈলিয়্যাহ সম্প্রদায়ের ভাঙন..................................২৮৩
ক. মুস্তা‘লিয়াহ..................................................................২৮৩
খ. নিযারিয়্যাহ...................................................................২৮৪
২. আশ‘আরিয়্যাহ....................................................................২৮৫
আশ‘আরিয়া সম্প্রদায়ের উৎপত্তি ও বিকাশ ......................................২৮৬
আবুল হাসান আল-আশআরী রাহ.-এর জীবন ও চিন্তাধারার বিবর্তন..........২৮৯
আশ‘আরিয়্যাহ চিন্তার প্রসার ও আশ‘আরী রাহ.-এর প্রখ্যাত শিষ্যবৃন্দ........২৯৩
আশ‘আরিয়্যাহ সম্প্রদায়ের মূলনীতি ও চিন্তাধারাসমূহ...........................২৯৭
মূল্যায়ন ...............................................................................৩০৮
৩. মাতুরীদিয়্যাহ......................................................................৩১৫
আবু মানসূর মুহাম্মাদ আল-মাতুরীদী রাহ.-এর জীবন...........................৩১৫
আল-মাতুরীদী রাহ.-এর চিন্তাপদ্ধতি...............................................৩১৭
মাতুরীদিয়্যাহ চিন্তাধারা...............................................................৩১৮
মাতুরীদিয়্যাহ চিন্তার প্রসার..........................................................৩২৩
মূল্যায়ন ...............................................................................৩২৪
৪. আছারিয়্যাহ (ঐতিহ্যবাদী)..........................................................৩২৫
পরিচয়.................................................................................৩২৫
উৎপত্তি ও বিকাশ.....................................................................৩২৭
আকীদা-বিশ্বাস........................................................................৩৩২
আছারিয়্যাহ: মূল্যায়ন ...............................................................৩৩৫
৫. আহলে কুরআন (কুরআনবাদী)....................................................৩৩৮
উৎপত্তি ও বিকাশ.....................................................................৩৩৮
ভারতবর্ষ...............................................................................৩৪০
মিসর...................................................................................৩৪৬
ইরান...................................................................................৩৪৯
সিরিয়া..................................................................................৩৪৯
হাদীস অস্বীকারের যুক্তি ও জবাব ..................................................৩৪৯
গ. আহলুস সুন্নাতের সাথে সম্পর্কযুক্ত আধুনিক নানা ধারা ও মাসলাক # ৩৫৭-৪৪২
১. সালাফিয়্যাহ [ওয়াহ্হাবিয়্যাত ও আহলে হাদীস] ...............................৩৫৭
সালাফী মতের উৎপত্তি ও প্রতিষ্ঠাতার জীবনালেখ্য..........................৩৫৯
শাইখ মুহাম্মদ ইবনু আবদিল ওয়াহহাব রাহ.-এর সংস্কার.....................৩৬১
সমসাময়িক মুসলিম বিশ্বের অবস্থা ও শাইখের আন্দোলন....................৩৬৩
শাইখের রচনাবলি..................................................................৩৬৫
শাইখের দাওয়াতের মূলনীতি.....................................................৩৬৬
শাইখের দাওয়াত বা সংস্কারের উৎস............................................৩৬৭
শাইখের বিরোধিতা: অভিযোগ ও জবাব........................................৩৬৭
ভারত উপমহাদেশে শাইখের আন্দোলনের বিরোধিতার কারণ..................৩৭১
সালাফীদের বিভিন্ন নাম ও ওহ্হাবী আন্দোলন....................................৩৭৫
আহলে হাদীস.........................................................................৩৭৭
আহলে হাদীস আন্দোলনের উৎপত্তি.............................................৩৭৭
আহলে হাদীস-এর বিরোধীদের মত.............................................৩৮০
আহলে হাদীসের আকীদা-বিশ্বাস.................................................৩৮১
সালাফীদের উপদল...................................................................৩৮৫
সালাফী গ্রুপগুলো মধ্যকার ঐকমত্য...............................................৩৮৯
সালাফী গ্রুপগুলো মধ্যকার মতানৈক্য..............................................৩৯০
শেষ কথা..............................................................................৩৯৪
২.    দেওবন্দিয়্যাহ  (দেওবন্দী মতাদর্শ).............................................৩৯৫
দেওবন্দ কী? ........................................................................৩৯৬
দারুল উলূম দেওবন্দ প্রতিষ্ঠার প্রেক্ষাপট......................................৩৯৬
দেওবন্দী মতাদর্শের শীর্ষ ব্যক্তিবর্গ..............................................৩৯৯
আকীদা-বিশ্বাস......................................................................৪০৩
দেওবন্দী মতাদর্শ: মূল্যায়ন.........................................................৪১৮
৩.    বেরেলভিয়্যাহ........................................................................৪২২
উৎপত্তি ও নামকরণ...................................................................৪২২
আকীদা ও কার্যকলাপ................................................................৪২৬
ক. আল্লাহ তা‘আলার যাত ও সিফাতসংক্রান্ত..................................৪২৭
খ. রাসূলুল্লাহ সা. ও আহলে বাইত সংক্রান্ত...................................৪২৭
গ. ওলী-আল্লাহগণ সংক্রান্ত.......................................................৪৩০
ঘ. নানারূপ বিদআত চালুকরণ...................................................৪৩৩
ঙ. বাহ্যিক ভক্তি ও আনুষ্ঠানিকতার অত্যধিক গুরুত্ব...........................৪৩৪
চ. বিরোধী মতের প্রতি অসহিষ্ণুতা..............................................৪৩৪
মূল্যায়ন................................................................................৪৩৫
ঘ. আধুনিক নানা ধর্মতাত্ত্বিক চিন্তা # ৪৪৩-৪৭০
১.    নব্য মুরজিয়াহ.......................................................................৪৪৩
২.    নব্য খারিজী..........................................................................৪৪৫
২.১. ‘জামা‘আতুল মুসলিমীন’ (জামা‘আতুত তাকফীর ওয়াল হিজরাহ) ...........৪৪৬
প্রধান প্রধান মূলনীতি ও বৈশিষ্ট্য....................................................৪৪৭
২.২. আইএস, দায়েশ...............................................................৪৫২
বর্তমানে খারিজী চিন্তা বিস্তারের কারণসমূহ.......................................৪৫৫
খারিজী ট্যাগের ছড়াছড়ি.............................................................৪৫৭
৩.    নব্য মু‘তাযিলা..................................................................৪৫৮
নব্য মু‘তাযিলার উৎপত্তির কারণ..................................................৪৫৮
নব্য মু‘তাযিলার কর্মপ্রয়াস ও পথিকৃৎ............................................৪৬১
আকলের প্রয়োগ বনাম ইসলামে আকলের গুরুত্ব ...........................৪৬৩
৪.    নব্য নাসিবী.....................................................................৪৬৭
নাসিবীদের সাধারণ বৈশিষ্ট্য.......................................................৪৬৯
ঙ. ইসলামের বিকৃত নতুন ধর্মদর্শন # ৪৭১-৫২০
১. কাদিয়ানী মতবাদ...................................................................৪৭১
মির্জা গোলাম আহমদ কাদিয়ানী: জীবন ও চিন্তার বিবর্তন¬¬.................৪৭১
প্রধান প্রধান কাদিয়ানী নেতা......................................................৪৭৪
কাদিয়ানীদের প্রধান প্রধান আকীদা ও চিন্তা...................................৪৭৭
খতমে নুবুওয়াত এবং কাদিয়ানী কর্তৃক কুরআন ও হাদীসের বিকৃতি.....৪৯০
কাদিয়ানীদের বিভিন্ন উপদল......................................................৪৯৮
কাদিয়ানীরা অমুসলিম..............................................................৪৯৯
কাদিয়ানীদের প্রসার................................................................৫০২
২. বাহাই ধর্ম..............................................................................৫০৩
উৎপত্তি ও প্রধান প্রধান ধর্মগুরু..................................................৫০৩
বাহাইদের প্রধান প্রধান আকীদা-বিশ্বাস ও রীতিনীতি.......................৫০৮
বাহাই কর্তৃক কুরআনের অপব্যাখ্যা ও অর্থবিকৃতি............................৫১৪
বাহাইদের বিস্তার ও প্রভাব........................................................৫১৮
বাংলাদেশে বাহাই ধর্ম..............................................................৫১৯
গ্রন্থপঞ্জি............................................................................. ৫২১-৫৪৩

বইটির প্রচ্ছদ মূল্য-৬৫০/-টাকা, ৩০% কমিশনে বইটি ৪৫৫/-টাকা। অর্ডার করতে ফোন করুন-02-223356762, 01761-855357

সার্বিক যোগাযোগ
বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার
৫৫/বি, পুরানা পল্টন, নোয়াখালী টাওয়ার, সুট-১৩/বি, লিফট-১২, ঢাকা-১০০০
ফোন : ০২-
২২৩৩৫৬৭৬২ , ০১৭৬১-৮৫৫৩৫৭ (WhatsApp) (অফিস সময়: সকাল-9.30-বিকাল 5.30)
E-mail : islamiclaw_bd@yahoo.com

শুক্রবারসহ সরকারী ছুটির দিন অফিস বন্ধ