ইসলামী আইন ও বিচার জার্নাল-এর ৫০তম সংখ্যা- এপ্রিল-জুন-২০১৭

06:00:00

1675 বার পঠিত


ইসলামী আইন ও বিচার জার্নাল-এর ৫০তম সংখ্যা- এপ্রিল-জুন-২০১৭

Islami Ain O Bichar

Vol. 13, Issue 50

April – June, 2017

ইসলামী ও প্রচলিত আইনে অগ্রক্রয়: একটি তুলনামূলক পর্যালোচনা

Pre-emption under Islamic and Existing Law: A Comparative Study

Md. Mijanur Rahman

 

Abstact

Co-sharer in land or an associate in entertaining opportunities from the same land or of the adjacent land owner has the right over others to purchase such land. This purchase is called preemption. If anyone wants to sale his land property, as per the principles of preemption, he shall offer it first to the above three classes. This device would play a key role in safeguarding from any complexity arising out of selling property to an alien one.  In this article conventional and Islamic preemption have been introduced, their objectives have been explained, right to preemption has been discussed and reclaiming preemption has been detailed. It endeavours to tell how to execute preemption right, where it can be executed and where cannot, and when preemption right elapses and why. By applying descriptive method, this research argues that Islamic preemption is more factual scientific and universal than others, and thereby demonstrates that Islamic law would do satisfy the real essence of preemption.

Keywords:  preemption; preemptor; co-sharer; neighbour; immovable property.

সারসংক্ষেপ
স্থাবর সম্পত্তির সহ-অংশীদার বা সুযোগ-সুবিধাদিতে অংশীদার বা সংলগ্ন প্রতিবেশীর অন্যদের চেয়ে অগ্রাধিকার ভিত্তিতে ক্রয় করার অধিকারকে অগ্রক্রয় বলা হয়। এই বিধান অনুযায়ী, কেউ স্বীয় স্থাবর সম্পত্তি বিক্রি করতে চাইলে তাকে অবশ্য উপরোক্ত তিন প্রকার অগ্র-ক্রয়াধিকারীকে ক্রয়ের প্রস্তাব করতে হবে। অপরিচিত কাউকে স্থাবর সম্পত্তি বিক্রি করার কারণে সম্ভাব্য সমস্যা থেকে সমাজকে রক্ষা করতে অগ্রক্রয় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অত্র প্রবন্ধে ইসলামী ও প্রচলিত অগ্রক্রয় আইনের পরিচিতি, লক্ষ্য, অগ্রক্রয়ের হকদার, যে সব বস্তুতে অগ্র-ক্রয়াধিকার প্রয়োগ করা যায় এবং যে গুলোতে প্রয়োগ করা যায় না, অগ্রক্রয় অধিকার প্রয়োগের নিয়ম, মুকদ্দমা দায়েরের নীতিমালা, যেসব কারণে অগ্র-ক্রয়াধিকার নষ্ট হয়, শুফ্‘আর পুনঃদাবি ইত্যাদি বিষয়ের আলোচনা স্থান পেয়েছে। গবেষণাটি প্রণয়নে বর্ণনা-বিশ্লেষণ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। মূলত ইসলামী অগ্রক্রয় আইন অন্যান্য আইন থেকে অনেক বেশি বাস্তব, বিজ্ঞানসম্মত ও সার্বজনীন। সর্বোপরি ইসলামী আইনই অগ্রক্রয়ের মহৎ উদ্দেশ্য ব্যাপকভাবে পুরণ করতে পারে।   
মুলশব্দ: অগ্রক্রয়; অগ্র-ক্রয়াধিকারী; সহ-অংশীদার; প্রতিবেশী; স্থাবর সম্পত্তি।

ইসলামী ব্যাংকিং-এ মুরাবাহা: প্রায়োগিক জটিলতা ও উত্তরণ ভাবনা

Murabaha in Islamic Banking: Difficulty in Application and thought on Passing Over

Mufti Abdullah Masum

 

Abstract

Maximum investment of Islamic banks in Bangladesh is based on the Murabah agreement. Murabaha is a Shariah based transaction mode. The earlier Jurists have presented detailed discussion on this. As in Islamic banking system, the classical Murabaha is applied in a way that would fit the banking orientation, it is called Banking Murabaha. In the article, a technical analysis was placed which offers the identity, features and provisions of both classical and banking Murabaha. Various documents related to Murhaba are also brought under analysis. It has been revealed from this research that, Murabaha applied in contemporary Islamic banks is theoretically compliant with shari'ah. However    with regard to its application, there would appear many types of Shariah complexities and error deficiencies. Even many sections and sub-sections of the financial document concerning Murabaha is questioned in the view of Shariah. Therefore, By employing descriptive method, this paper aims to address these errors and complexities and thereby presents an alternative proposal based on personal research and opinion of a number of Shariah officials working in Islamic Banks.

Keywords: classical murabaha; buying agent; shariah compliance; risk; banking murabaha.

সারসংক্ষেপ
বাংলাদেশের ইসলামী ব্যাংকগুলোর বিনিয়োগের সিংহভাগ লেনদেন হয়ে থাকে মুরাবাহা চুক্তির ভিত্তিতে। মুরাবাহা শরীআহসম্মত একটি পদ্ধতি। পূর্বসূরী ফকীহগণ এ বিষয়ে বিস্তারিত আলোচনা উপস্থাপন করেছেন। ইসলামী ব্যাংকব্যবস্থায় সাধারণ মুরাবাহাকে ব্যাংকিং এর উপযোগী করে প্রয়োগ করা হয় বিধায় একে ব্যাংকিং মুরাবাহা বলা হয়। আলোচ্য প্রবন্ধে সাধারণ ও ব্যাংকিং উভয় মুরাবাহার পরিচিতি, বৈশিষ্ট্য ও বিধান আলোচনাপূর্বক এর প্রায়োগিক বিশ্লেষণ বিধৃত হয়েছে। মুরাবাহা সংশ্লিষ্ট বিভিন্ন ডকুমেন্টও বিশ্লেষণের আওতায় আনা হয়েছে। বর্ণনা ও পর্যালোচনামূলক পদ্ধতিতে রচিত এ গবেষণাপত্র থেকে প্রমাণিত হয়েছে, সমসাময়িক ইসলামী ব্যাংকসমূহে চর্চিত মুরাবাহা মৌলিকভাবে শরী‘আহ অনুমোদিত হলেও বাস্তব প্রয়োগের ক্ষেত্রে নানা ধরনের শরী‘আহ জটিলতা ও ত্রুটি-বিচ্যুতির সম্ভাবনা রয়েছে। এমনকি মুরাবাহা সংশ্লিষ্ট ডকুমেন্ট এর অনেক ধারা-উপধারা শরী‘আহর দৃষ্টিতে প্রশ্নবিদ্ধ। অত্র প্রবন্ধে এসব ত্রুটি-বিচ্যুতি ও জটিলতা চিহ্নিত করে তা উত্তরণকল্পে নিজস্ব গবেষণা ও ইসলামী ব্যাংকে কর্মরত একাধিক শরীয়াহ কর্মকর্তার সাথে মতবিনিময়ের ভিত্তিতে বিকল্প প্রস্তাবনা পেশ করা হয়েছে।
মূলশব্দ: সাধারণ মুরাবাহা; বায়িং এজেন্ট; শরীআহ পরিপালন; ঝুঁকি; ব্যাংকিং মুরাবাহা।

ইসলামে ব্যভিচারের শাস্তি হিসেবে দেশান্তরের আইনগত অবস্থান একটি তাত্ত্বিক পর্যালোচনা

Exile as the Punishment of Fornication in Islam A Theoretical Analysis

Mohammad Ataullah Khaled

Md Toha

 

Abstract

Fornication is one of the worst grave sins. Along with the despicable punishment for fornication in the hereafter life, Islamic law has strictly formulated severe and exemplary criminal punishment for such offence. Punishment for so committing varies from married to unmarried offenders. For unmarried zani, Islam cites the punishment of one hundred lashes and one year banishment. Of them one hundred lashes has been unanimously agreed as had punishment among the jurists. However with regard to one year banishment they are of different views. In this article, opinions of jurist imams have been discussed concerning the banishment-whether it is had or not. Their textual evidences and related doctrinal points have been critically analyzed. By applying descriptive method, thus, this analysis reveals that the source of so difference is based on the principle of overruling the text. it further demonstrates that  though the majority of scholars view it to be had, Imam Abu Hanifa and hanafi scholars see it as tazeer punishment and not a had.

Keywords: hadd, tazeer; fornication; bikr (unmarried man and woman); ziadatun ala al nass (overruling the text).

সারসংক্ষেপ
ব্যভিচার জঘন্যতম পাপাচারের একটি। সামাজিক জীবনে ব্যভিচারের ক্ষতিকর প্রভাব ও ভয়াবহতার কথা বিবেচনায় রেখে ইসলাম পরকালীন জীবনে ব্যভিচারের জন্য নিকৃষ্ট ও যন্ত্রণাদায়ক শাস্তির পাশাপাশি ইহকালীন জীবনেও কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির বিধান প্রণয়ন করেছে। ব্যভিচারীর প্রকারভেদে এর শাস্তিও বিভিন্নতর হয়। অবিবাহিত ব্যভিচারীর জন্য ইসলাম একশত বেত্রাঘাত এবং এক বছরের জন্য দেশান্তরের শাস্তির কথা বলেছে। তন্মধ্যে একশত বেত্রাঘাত হদ্দ (الحد) হিসেবে সাব্যস্ত হবার বিষয়ে উম্মাহ ঐকমত্যে পৌঁছলেও দেশান্তরের বিষয়ে উম্মাহর শীর্ষ ইমামদের মাঝে মতানৈক্য বিদ্যমান। অধিকাংশের মতে এক বছরের জন্য দেশান্তর হদ্দ-এর অন্তর্ভুক্ত তবে এক দল বিশিষ্ট ফাকীহের মতে, বিশেষত ইমাম আবু-হানিফা র. এবং তাঁর অনুসারীগণের মতে দেশান্তর হদ্দ নয় বরং তাযীর (التعزير)। উল্লিখিত মাস’আলায় মতপার্থক্যের মৌলিক উৎসটি দলিল সাব্যস্ত হওয়া বা না হওয়ার উপর নির্ভর করার পরিবর্তে বিদ্যমান দলিল দ্বারা প্রমাণ পেশ করা না করা অর্থাৎ নীতিগত বিষয় ‘নাসসের ওপর সংযোজন’ (الزيادة على النص)-এর উপর অধিকতর নির্ভরশীল। সার্বিক বিবেচনায় দেশান্তর হদ্দ হিসেবে গণ্য না হওয়াটাই আধিকতর যুক্তিযুক্ত বলে প্রতীয়মান হয়। বক্ষ্যমান প্রবন্ধে অবিবাহিত ব্যভিচারীর ক্ষেত্রে দেশান্তর হদ্দ হওয়া বা না হওয়ার বিষয়ে ইমামদের মতামত উপস্থাপনের পাশাপাশি তাদের উপস্থাপিত দলিল, বিশেষত বর্ণিত মাস’আলা সংশ্লিষ্ট নীতিগত বিষয়টি বিশ্লেষণ করা হয়েছে। প্রবন্ধ রচনায় পর্যালোচনা ও বর্ণনামূলক পদ্ধতি অনুসরণ করা হয়েছে। ইসলামী ফিকহের মৌলিক উৎস কুর’আন ও হাদিসের পাশাপাশি বিষয় সংশ্লিষ্ট মৌলিক গ্রন্থাবলি তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা হয়েছে।
মুলশব্দ: হদ্দ; তাযীর; ব্যভিচার; বিকর (কুমার-কুমারী); যিয়াদাতু আলান্-নাস্ (নাসসের ওপর সংযোজন) ।

উম্মুল মুমিনীন উম্মু সালামা রা. ও তাঁর ফিকহী অভিমত : একটি পর্যালোচনা

 

উম্মুল মুমিনীন উম্মু সালামা রা. ও তাঁর ফিকহী অভিমত : একটি পর্যালোচনা

Ummul Muminin Ummu Salama R. and Her Juristic Opinions: An Analysis

Muhammad Abdul Mannan

 

Abstract

From among the wives of the prophet pbuh Ummu Salamah R was also renowned as Aisha for her intellectual contributionl. In terms of recording prophetic biography and Sunnatic knowledge, she was just next to Aishah R. Being widow with her three children Ummu Salama had been married to the messenger of Allah when she was 29. For her intellectual and political wisdom, Ummu Salama had secured an important place from among the other wives of the prophet pbuh and was the last to pass away. She was very meritorious and meticulous and narrated 378 hadiths from Muhammad pbuh. In addition, she had exposed jurisprudential expertise in fiqh (juridical issues). This article endeavours to discuss her fiqh teaching method and mention her juridical opinions as she had viewed in different legal problems. By employing descriptive method, thus this article aims to demonstrate how she looked into juridical issue related hadiths and extracted legal opinions therefrom and thereby manifest the deeper intellectualism of Ummu Salama R in fiqh rulings especially that of woman studies.

Keywords: ummu salama; fiqh; hadith; ummul muminin; fatwa.

সারসংক্ষেপ
উম্মু সালামা রা. রাসূল স.-এর স্ত্রীদের মধ্যে প্রখর মেধা দিয়ে সীরাত ও হাদীস চর্চায় আয়েশা রা.-এর পরই অত্যন্ত গুরুতপূর্ণ স্থানে স্থলাভিষিক্ত। তিনি বিধবা অবস্থায় ২৯ বছর বয়সে ৩ সন্তানসহ রাসূল স.-এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং তাঁর বুদ্ধিমত্তা ও রাজনৈতিক প্রজ্ঞার দ্বারা রাসূল স.-এর অন্যান্য সহধর্মিনীদের মধ্যে উন্নত মর্যাদার অধিকারিণী হন এবং তাঁদের মধ্যে সর্বশেষ দুনিয়া থেকে বিদায় নেন। তিনি প্রখর স্মৃতিশক্তির অধিকারিণী ছিলেন এবং রাসূল স. থেকে ৩৭৮টি হাদীস বর্ণনা করেন। হাদীস বর্ণনার পাশাপাশি তিনি ফিক্হশাস্ত্রেও বুৎপত্তি অর্জন করেন। অত্র প্রবন্ধে তাঁর ফিকহ শিক্ষা ও শিক্ষাপ্রদানের পদ্ধতি এবং বিভিন্ন মাসআলায় তাঁর ফিকহী অভিমত আলোচনার প্রয়াস নেয়া হয়েছে। বর্ণনামূলক পদ্ধতিতে রচিত এ প্রবন্ধে তাঁর থেকে বর্ণিত ফিকহী বিধান সম্বলিত হাদীসসমূহের উল্লেখ ও তাঁর নিজস্ব অভিমত তুলে ধরা হয়েছে। প্রবন্ধটি থেকে ফিকহী বিধানের ব্যাপারে উম্মু সালামা রা.-এর গভীর পা-িত্য বিশেষত মহিলা ফিকহে তাঁর অবস্থান ফুটে ওঠেছে।
মূলশব্দ: উম্মে সালামা রা.; ফিক্হ, হাদীস; উম্মুল মুমিনীন; ফাত্ওয়াহ।

 

المبادئ الشرعية للإنتاج والاستهلاك والتبادل والتوزيع: دراسة استشرافية تحليلية لاستكشاف العلاج الناجع لظاهرة المشكلات الاقتصادية

SharīÑah Principles of Production, Consumption, Exchange and Distribution: A Foresighted Analytical Approach to Disclose the

Effective Remedy for the phenomenon of Economic Problems

উৎপাদন, ভোগ, লেনদেন ও বণ্টনের শার‘য়ী মূলনীতির আলোকে অর্থনৈতিক সমস্যার কার্যকর সমাধান: একটি অনুসন্ধানী বিশ্লেষণ

Md. Masum Sarker

Abstract

In the contemporary era of global economy and business, the issue of economic problems has become a very emotive phenomenon, for world has been undergoing a multitude of convoluted financial crises and  economic problems that have perplexed many giant economic analysts and specialists. Thus, this research aims at addressing those problems and providing a divine and effective remedy for that. This research has applied three methods viz. inductive, analytic and descriptive. The study reveals that the factors and causes of all economic problems are rooted in any one or more of the following four elements e.g. production, consumption, financial exchanges and the distribution of the wealth. Therefore, the article argues that the due application of Islamic economic principles would be the only effective mechanism for solving all such problems and for them to be so, those principles would be equally applied to resolve all economic problems of any country of the world over space and time.

Keywords: economic problem; sharÐÑah principle; remedy; production; consumption; exchange and distribution.

ملخص البحث

إن ظاهرة المشكلات الاقتصادية في عصر عولمة الاقتصاد المعاصر قدأصبحت لائحة واضحة لكل مبصر؛ فالعالم يواجه أزمات مالية متتابعة، ومشكلات اقتصادية متصاعدةحيّرت المحللين والمتخصصين في حلبة الفكر الاقتصادي. ولهذا يتوخّى هذا البحث التعريج على بيان ظاهرة المشكلات الاقتصادية وأزماتها، وتقديم علاج ربّانيّ لها عن طريق دراسة المبادئ الشرعية للإنتاج والاستهلاك والتبادل وتوزيع الثروة، بُغيةَ الإثبات بأن تطبيق تلك المبادئ هو العلاج الناجع الوحيد لحل جميع المشاكل والأزمات الاقتصادية التي أرّقتْ عمالقة رجال الفكر الاقتصادي العالمي سواء أكانت تلكالمشاكل محلية أم إقليمية أم عالمية. وقد نهج الباحث في دراستها: المنهج الاستقرائي والتحليلي والوصفي؛ وذلك لجمع المعلومات وتحليلها تحليلًا علميًّا دقيقًا ولبيان العلاج الإسلامي للمشكلات. وأما نتائج البحث فيمكن تلخيصها في أن العوامل والأسباب التي تؤدي إلى المشاكل الاقتصادية تنحصر في الثغرات والخلل؛ إمَّا الخلل في الإنتاج أو في الاستهلاك أو في التبادلات المالية أو في توزيع الثروة بين الناس. وأن تطبيق المبادئ التي شرعها الإسلام لتنظيم تلك العوامل يعتبر علاجًا ناجعًا يصلح للتطبيق في بلدان العالم بأسرها بلا استثناء في كل زمان ومكان لحلّ جميع المشكلات الاقتصادية.

الكلمات المفتاحية: المشكلات الاقتصادية؛ المبادئ الشرعية؛ العلاج؛ الإنتاج، الاستهلاك؛ التوزيع؛ التبادل.

সারসংক্ষেপ
সমসাময়িক বৈশ্বিকব্যবসা ও অর্থনীতির যুগে মানবসমাজের অর্থনৈতিক সমস্যাগুলো প্রতিটি দৃষ্টিসম্পন্ন মানুষের সামনে অত্যন্ত সুস্পষ্ট রূপে প্রতিভাত। কারণ, বর্তমান বিশ্ব এমন অনেক জটিল আর্থিক সংকট এবং দুরূহ অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হচ্ছে যার সমাধান দিতে যেয়ে বিশ্বের যশস্বী অর্থনৈতিক বিশ্লেষক ও বিশেষজ্ঞরা কিংকর্তব্য বিমূঢ় হয়ে পড়েছেন। আলোচ্য গবেষণার লক্ষ্য হচ্ছে, উক্ত সমস্যাগুলো নির্ণয় করে সেগুলোর সমাধানের জন্য একটি কার্যকর প্রতিকার খুঁজে বের করা। এ গবেষণাকর্মে আরোহ প্রণালী, বিশ্লেষণাত্মক ও বর্ণনামূলক গবেষণা পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। গবেষণা থেকে প্রকাশিত হয়েছে যে, উৎপাদন, ভোগ, লেনদেন ও বণ্টন এ উপাদান গুলোর যে কোনো এক বা একাধিক উপাদানের রন্ধ্র বা ছিদ্রপথ দিয়ে সমস্ত অর্থনৈতিক সমস্যা সংঘটিত হয়ে থাকে। ইসলামী শারী’আহ তাই উক্ত ছিদ্রপথ ও ফাটলগুলো বন্ধ করার জন্য কিছু নিয়ন্ত্রন নীতিমালা পেশ করেছে। এ নীতিমালার যথাযথ ও কঠোর প্রয়োগই স্থান-কাল নির্বিশেষে বিশ্বের যে কোনো দেশের সকল অর্থনৈতিক সমস্যা সমাধানের একমাত্র কার্যকর প্রতিকার।
মূলশব্দ: অর্থনৈতিক সমস্যা; সমাধান; শরীআহ; উৎপাদন; ভোগ; লেনদেন; বিতরণ।

تنمية الشباب في الشريعة الإسلامية والقانون البنغلاديشي: دراسة مقارنة

 Development of Youth between Islamic Shariah and Bangladeshi law: A Comparative study

ইসলামী শরীআহ ও বাংলাদেশী আইনে যুব উন্নয়ন:একটি তুলনামুলক আলোচনা

Zainab Md Siddiqur Rahaman

 

Abstract

Youth is the most important time of human life. Young society is the sole future of the nation. Development of young generation means the development of entire nation and country. National and global development is contributed greatly by young society. Arguably Islam gives especial importance to nurture young society well. In the same way, the current conventional social system has also taken various steps to incubate the concerned young generation. By employing doctrinal method, this article tries to discuss policies and principles of youth nurturing in both shariah and Bangladeshi laws. A descriptive explanation and comparative discussion of both the laws have been placed. By employing doctrinal approaches, the article reveals that with regard to youth development Islam has offered a perfect guideline. It demonstrates that if the running system accommodates all the Islamic policies and principles which have been envisioned for the psychological physical and socio-moral development of youth nurturing, the young society would face the challenges readily and render their duties more successfully.

Keywards:   youth; care; development; training; responsibility.

ملخص البحث

إن مرحلة الشباب من أهم مراحل حياة الإنسان. والشباب هم مستقبل الأمة. وتنمية هذه الفئة هي تنمية الأمة والدولة، ومشاركة الشباب في التنمية الوطنية والدولية أمر مهم جدا، ولهذا اهتم الاسلام اهتماما خاصة بالرعاية الصحيحة للشباب. كما أن النظام الاجتماعي التقليدي أيضا يهتم بهم ويتخذ الخطوات المختلفة لتنميتهم. يسعى هذا البحث تحليل مبادئ وضوابط وسياسات تنمية الشباب في الشريعة الإسلامية والقانون البنغلاديشي. كما تمت المقارنة بينهما في هذا المجال، وحددت الباحثة المنهج الوصفي التحليلي والمنهج المقارن في اعداد هذه الدراسة. ولقد توصلت الباحثة في هذه المقالة إلى أن  توجيهات الإسلام في هذا المجال هو المنهج المتكامل والمثالي. وإذا استوعب النظام الحالي على المبادئ الإسلامية الخاصة بالتنمية النفسية والروحية والجسمانية والأخلاقية والاجتماعية للشباب سوف يتم الوصول إلى الغاية المنشودة من رعايتهم وتنميتهم، فيقدرون على مواجهة تحديات العصر، واداء مسؤولياتهم بنجاح.

الكلمات المفتاحية: الشباب؛ تنمية؛ رعاية؛ تدريب؛ مسؤوليات

সারসংক্ষেপ
যৌবন মানবজীবনের সর্বাধিক গুরুত্বপূর্ণ সময়। যুব সমাজই জাতির ভবিষ্যত। কোন দেশের যুবক শ্রেণির উন্নয়ন মানেই গোটা দেশ ও জাতির উন্নয়ন। জাতীয় ও বৈশ্বিক উন্নয়নে যুব সমাজের ভূমিকাই বেশি। এ কারণে ইসলাম যুব সমাজের উন্নয়নের প্রতি বিশেষ দৃষ্টিপাত করেছে। একইভাবে বর্তমান সমাজ ব্যবস্থায়ও যুবক মানব গোষ্ঠীর উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে। আলোচ্য প্রবন্ধে ইসলামী শরীআহ ও বাংলাদেশী আইনে যুব উন্নয়নের নীতিমালা আলোচনার প্রয়াস নেয়া হয়েছে। উভয় আইনের বর্ণনামূলক বিশ্লেষণ ও পরস্পরের মধ্যে তুলনামূলক পর্যালোচনা উপস্থাপন করা হয়েছে। প্রবন্ধে বর্ণনা ও তুলনামূলক পদ্ধতির প্রয়োগ করা হয়েছে। প্রবন্ধ থেকে প্রমাণিত হয়েছে, যুব উন্নয়নের ক্ষেত্রে ইসলাম একটি পরিপূর্ণ নির্দেশনা প্রদান করেছে। যুবক সমাজের মনস্তাত্ত্বিক, শারীরিক, মানসিক,স্বাস্থ্যগত, নৈতিক, সামাজিকসহ সামগ্রিক উন্নয়নের যে নির্দেশনা ইসলাম দিয়েছে তাকে যদি প্রচলিত আইনের সাথে সমন্বয় করা যায় তবেই যুব উন্নয়নের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছা সম্ভব হবে এবং যুবসমাজ দায়িত্ব গ্রহণ ও চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবে।
মূলশব্দ: যুবক; যত্ন; উন্নয়ন; প্রশিক্ষণ; দায়িত্ব।

Muslim and Hindu Marriage Laws in Bangladesh A Comparative Study

বাংলাদেশে মুসলিম এবং হিন্দু বিবাহ আইন : একটি তুলনামুলক আলোচনা

Md. Najeebur Rahman

 

Abstract

In Bangladesh there are 88 percent Muslims and the remaining are Hindus, Christians and Buddhists. As a social and legal institution, marriage is recognized in every Society and by every faith. Directed by the different religious rules and regulations, the marriage laws are unique to each other. In this article, the only motive that has been indicated is to compare or distinguish between the Muslim marriage Law and Hindu marriage Law. It will focus on the major differences and impacts upon the marital relationships. The significance of the laws also be discussed. Side by side the security and rights of married women is also mentioned here. It has also been proven that the concept of women rights is in fact originated from Islamic jurisprudence although there are many debates and arguments on this issue. This study is based on the primary and secondary sources with regard to the Muslim and Hindu marriage laws. From the study the readers will be able to have a clear idea on the issue. It is to be noted that the methods of description and comparative study of the topic mentioned have been utilized in this text.

Keywords: muslim; hindu; marriage; law; bangladesh.

সারসংক্ষেপ
বাংলাদেশে মোট জন সংখ্যার ৮৮% মুসলিম এবং অবশিষ্ট হিন্দু, খ্রিষ্টান ও বৌদ্ধ বাস করে। সকল  সমাজ ও ধর্মে বিয়ে একটি সামাজিক ও বৈধ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। বিভিন্ন ধর্মের বিবাহ আইন গুলো একে অন্যের চেয়ে আলাদা। অত্র প্রবন্ধটিতে শুধুমাত্র মুসলিম বিবাহ আইনের সাথে হিন্দু বিবাহ আইনের তুলনামূলক পার্থক্য তুলে ধরা হয়েছে এবং প্রধান পার্থক্য সমূহ ও তার তাৎপর্য গুলোর উপর আলোকপাত করা হয়েছে। এ আলোচনায় সামগ্রিকভাবে আইনগুলোর গুরুত্ব স্পষ্ট হয়ে উঠে এসেছে। পাশাপাশি নারীদের সার্বিক নিরাপত্তা ও অধিকারের কথাও আলোচনা করা হয়েছে। নারী অধিকারের স্পষ্ট ধারনার কথা গুলো যে ইসলামী শরিআহ্ থেকেই উদ্ভুত হয়েছে এবং তা যে মানুষ হিসেবে সকল ধর্মের নারীদের জন্য সমানভাবে প্রযোজ্য, তাও আলোচনা করা হয়েছে। আলোচিত প্রবন্ধটি মুসলিম বিবাহ আইন এবং হিন্দু বিবাহ আইনের প্রাথমিক ও দ্বৈতয়িক উৎসসমূহের উপর ভিত্তি করে প্রন্তুত করা হয়েছে। এর পাঠকগণ অত্র আলোচনা থেকে বিষয়বস্তু সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পেতে সক্ষম হবেন। উল্লেখ্য যে, বিষয়টিকে স্পষ্ট করে তোলার জন্য সহজ বর্ণনা পদ্ধতি ও তুলনামূলক আলোচনার প্রয়োজনীয় খুটিনাটি বিষয়গুলো এখানে সংযুক্ত করা হয়েছে।
মূলশব্দ: মুসলিম; হিন্দু; বিবাহ; আইন; বাংলাদেশ।

Legal and Moral Rights and Responsibilities of Family Members in Islam : An Analysis

ইসলামে পরিবারের সদস্যদের আইনগত এবং নৈতিক অধিকার এবং কর্তব্য : একটি পর্যালোচনা

Shafi Md. Mostofa

 

Abstract

Islam lays utmost emphasis on family life which starts with a sacred bond of marriage. Family is the first institution for children where he or she learns about life. Therefore, for building a good nation children should be raised properly with the values and teachings of Islam. Islam ensures the rights and responsibilities of each member of a family which should be given priority for building a peaceful world. There has been used analytical method where the collected data have been critically reviewed to explore rights and responsibilities of family in Islam.

Keywords: islam; Rights; Morality; Responsibilities.

সারসংক্ষেপ
ইসলাম পারিবারিক জীবনের উপর সর্বাধিক গুরুত্বারোপ করে থাকে। পারিবারিক জীবন পবিত্র বিবাহ বন্ধনের মাধ্যমে শুরু হয়। একটি শিশুর জীবনে পরিবার হল প্রথম প্রতিষ্ঠান যেখানে সে জীবন সম্পর্কে শিক্ষা গ্রহণ করে থাকে। সুতরাং একটি ভাল জাতি গঠনের জন্য শিশুকে যথাযথভাবে ইসলামী মূল্যবোধ এবং আদর্শে দীক্ষিত করে লালন-পালন করতে হবে। ইসলাম পরিবারের সকল সদস্যের অধিকার ও কর্তব্য নির্ধারণ করেছে। যা বাস্তবায়নের মাধ্যমে শান্তিপূর্ণ পৃথিবী নিশ্চিত করা সম্ভব। এ প্রবন্ধে বিশ্লেষণমূলক পদ্ধতি ব্যবহার করা হয়েছে যেখানে ইসলামের দৃষ্টিতে পরিবারের সদস্যগণের অধিকার ও দায়িত্ব-কর্তব্য অবগত হওয়ার জন্য সংগৃহীত তথ্য-উপাত্তের সূক্ষ্ম পর্যালোচনা বিধৃত হয়েছে।
মূলশব্দ : ইসলাম; অধিকার; নৈতিকতা; দায়িত্ব-কর্তব্য।

 

ইসলামী আইন ও বিচার পত্রিকায় প্রকাশিত প্রবন্ধের তালিকা
(জানুয়ারী-মার্চ ২০০৫- জানুয়ারী-মার্চ ২০১৭)
(১ম থেকে ৪৯তম সংখ্যা)