ইসলামী আইন ও বিচার জার্নাল- বর্ষ:১২, সংখ্যা:৪৬, এপ্রিল-জুন-২০১৬
ইসলামী শরীআহর আলোকে ড্রাইভিং : একটি পর্যালোচনা
শহীদুল ইসলাম ও নাজিদ সালমান
সারসংক্ষে
যানবাহন আধুনিক সভ্যতার একটি অপরিহার্য অংশ। এর অবিচ্ছেদ্য অঙ্গ যানবাহন পরিচালনা। ড্রাইভার বা চালক এ ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেন। তাই যানবাহন চালকদের নিয়ন্ত্রণের উদ্দেশ্যে গড়ে ওঠেছে স্বতন্ত্র বিভাগ ও নিজস্ব আইন, যাকে আমরা ট্রাফিক আইন হিসেবে জানি। বর্তমান বিশ্বের বিভিন্ন দেশের ট্রাফিক আইনে যানবাহন চালক বা ড্রাইভারের যোগ্যতা, দক্ষতা, পেশাদারিত্ব ও তার কর্তব্য বিষয়ে সুস্পষ্ট বিধান রয়েছে। কেননা বিষয়টি সরাসরি মানুষের জীবনের সাথে সম্পৃক্ত। ইসলামী শরীআহর অন্যতম উদ্দেশ্য হল ‘হিফযুন নাফ্স্’ (حِفْظُ النَّفْسِ) বা জীবন সংরক্ষণ। এ কারণে ইসলাম জীবন সংরক্ষণ ও জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় বিধি-বিধান প্রণয়ন করেছে। সড়ক, নৌ ও আকাশ পথে চালিত বিভিন্ন যানবাহন এবং অন্যান্য যান্ত্রিক পরিবহন পরিচালনার ক্ষেত্রেও ইসলাম প্রয়োজনীয় নীতিমালা ও বিধান নির্ধারণ করেছে। ইসলাম প্রদত্ত এ সব বিধানের আলোকে সমসাময়িক ড্রাইভিং সংক্রান্ত বিধি-বিধান নিরূপণ করা সময়ের অনিবার্য দাবি। এ প্রেক্ষাপটকে সামনে রেখে বক্ষ্যমাণ প্রবন্ধে ইসলামী শরীয়ার আলোকে যানবাহন ড্রাইভিং, ড্রাইভার বা যান-চালকের যোগ্যতা, দায়িত্ব-কর্তব্য, নিরাপদ সড়ক, ট্রাফিক আইন, যানবাহন তথা গাড়ির বৈশিষ্ট্য এবং দুর্ঘটনার দায় ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে। প্রবন্ধটি রচনার ক্ষেত্রে বর্ণনামূলক (Descriptive Method) ও অবরোহ পদ্ধতি (Deductive Method) অনুসরণ করা হয়েছে। সংশ্লিষ্ট বিষয়ের শরয়ী বিধান আলোচনার ক্ষেত্রে বর্ণনামূলক পদ্ধতি এবং শরীআহ নির্ধারিত বিধানের বাস্তব অনুশীলনের পদ্ধতি উপস্থাপনের ক্ষেত্রে অবরোহ পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। প্রবন্ধটির মাধ্যমে যানবাহন চালনা সংক্রান্ত শরয়ী বিধান অবগত হওয়ার পাশাপাশি দুর্ঘটনা এড়ানোর জন্য করণীয় বিষয়ে নির্দেশনা পাওয়া যাবে।
মূলশব্দ: ড্রাইভিং; ট্রাফিক আইন; শরী‘আহ ও ড্রাইভিং; সড়ক দুর্ঘটনা; ড্রাইভার।
Driving in the Light of Islamic Sharī،ah : an Analysis
Abstract
Vehicle is an imperative part of modern civilization. Driving is an inseparable part of it. A driver plays key role in this regard. A separate department together with relevant laws, called as traffic laws, has been established to control vehicle drivers. Traffic laws of different countries of the world have provisions which clearly describe driver’s required qualifications, skill, professionalism and duties. This is because, driving is a job which is directly connected to human life. One of the main objectives of Islamic Sharī،ah is to protect human lives. For this, Islam has declared necessary rules and regulations to ensure protection and safety of human lives. Islam has set necessary guidelines, principles and laws for driving vehicles in roads, water-vehicles in seas and air-vehicles on airways. It is a crucial demand of time to modify existing traffic laws in the light of relevant provisions in Islam. Against this backdrop, this article presents and discusses views of Islamic Sharī،ah on vehicle driving, driver’s qualifications, duties and responsibilities as well as safe roads, traffic laws, characteristics of vehicles and compensation for road accidents etcetera. The article has been prepared following descriptive and deductive methods. Descriptive method has been applied in discussing relevant Sharī،ah rules, while deductive method for presenting means of application of related Sharī،ah rules in this regard. The article facilitates understanding of Sharī،ah rules related to vehicle driving and necessary outlines for avoiding road accidents.
Keywords: driving; traffic law; Sharī،ah & driving; road accidents; driver.
ফিক্হী ইখতিলাফ (মতপার্থক্য) : স্বরূপ ও শিষ্টাচার
ড. আহমদ আলী
সারসংক্ষেপ
দীনের ব্যবহারিক অনেক বিষয়ে শরয়ী দলীলের ভিত্তিতে মুজতাহিদ ইমামগণ পরস্পর ভিন্ন ভিন্ন মত পোষণ করে থাকেন। এর কারণ, কখনো তাঁদের দৃষ্টিভঙ্গিগত পার্থক্য, কখনো দলীলের দ্ব্যর্থকতা বা প্রচ্ছন্নতা, কখনো তাঁদের দলীল সংক্রান্ত জ্ঞানের সীমাবদ্ধতা। উপরন্তু, তাঁদের এ মতভিন্নতা কখনো বাহ্যিক ও শাব্দিক হয়ে থাকে; কখনো তা ‘আমালের স্বরূপ নির্ণয় কেন্দ্রিক হয়ে থাকে, কখনো তা পরস্পর বিরোধীও হয়ে যায়। আবার কখনো এ ভিন্নতা কেবল ‘আমলের মধ্যেই সীমাবদ্ধ থাকে; বিধান পর্যন্ত গড়ায় না। দৃষ্টিভঙ্গিগত পার্থক্য ও বুদ্ধি-বিবেকগত তারতম্যের কারণে বিভিন্ন বিষয়ে তাঁদের পরস্পরের মধ্যে যে মতভিন্নতা দেখা দেয়, তা আল্লাহ তা‘আলার সৃষ্টি নৈপুণ্যের একটি নিদর্শন এবং স্বাভাবিক নিয়মেই তা তৈরি হয়। এরূপ মতভিন্নতা দূষণীয় নয়, যদি তা বিশুদ্ধ দলীল ও যুক্তিনির্ভর হয় এবং শিষ্টাচার ও নীতিবিবর্জিত না হয়। তদুপরি ক্ষেত্রেবিশেষে তা উপকারীও। বক্ষ্যমাণ প্রবন্ধে ইখতিলাফের পরিচয়, ফিক্হী ইখতিলাফের বিধান ও বিভিন্ন প্রকরণ, বিভিন্ন যুগে ফিক্হী ইখতিলাফের ধরন, প্রকৃতি ও আদাব এবং ইমামগণের উদারনৈতিক ইখতিলাফের (মতপার্থক্যের) সুফল প্রভৃতি বিষয় বর্ণনামূলক ও অবরোহ পদ্ধতিতে বিশদভাবে তুলে ধরা হয়েছে।
মূলশব্দ: ইখতিলাফ; ইজতিহাদ; আদাব; রাহমাত।
Juristic Disagreement : Nature & Manners
Abstract
Mujtahid Imāms of different juristic schools of thought differ in many practical affairs of Islam based on evidences from Sharī،ah It’s caused by the differences in viewpoints of Imāms, inexplicitness of evidences from Sharī،ah and sometimes limitation in their knowledge on evidences. This difference in views is sometimes simply external and of linguistic nature, and often related to the determination of nature of ‘amal (action/work); though sometimes this may be contradictory in nature. Sometimes this difference remains confined within the ‘amal (action) only and doesn’t affect rules of Sharia itself. Such disagreement on many affairs due to the difference in viewpoints, understanding as well as knowledge is one of the instances of Allah’s skillful creations and it is spontaneous and natural. This type of disagreements is not objectionable if these happen based on authentic evidences of Sharī،ah and proper reasoning and aren’t devoid of etiquette & morality. Sometimes it’s beneficial too. The definition of Ikhtilāf (juristic disagreement), rules and classification of juristic disagreement, its nature and manners, its mode in various era and benefits of liberal disagreements of Imāms etc. are gathered in a descriptive and deductive methods in this article.
Keywords: Ikhtilāf (disagreement); Ijtihād (juristic opinion); Adāb (manners); Rahmat (compassion).
ইসলামী ব্যাংকসমূহে চর্চিত ‘মুরাবাহাতু লিল আমিরি বিশশিরা’: একটি শরয়ী বিশ্লেষণ
প্রফেসর ড. আ. ছ. ম. তরীকুল ইসলাম
সারসংক্ষেপ
‘মুরাবাহাতু লিল আমিরি বিশশিরা’ (Murābaha in purchase order) আধুনিক যুগে ইসলামী আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকসমূহে অনুসৃত অন্যতম বিনিয়োগ পদ্ধতি। সনাতন মুরাবাহার ভিত্তিতে উদ্ভাবিত এ বিনিয়োগ পদ্ধতি বাংলাদেশসহ বিভিন্ন দেশে সর্বাধিক অনুশীলিত। এ লেনদেনের প্রক্রিয়া, এর বৈধতা সম্পর্কে আলিমগণের মতামত, এ সম্পর্কিত সন্দেহ সংশয় নিরসন এবং ইসলামী ব্যাংকসমূহে এর শরীআহসম্মত অনুশীলনের দিক নির্দেশনা উপস্থাপন করাই এ প্রবন্ধের উদ্দেশ্য। প্রবন্ধটি রচনার ক্ষেত্রে প্রধানত বর্ণনামূলক পদ্ধতি গ্রহণ করার পাশাপাশি ক্ষেত্র বিশেষে প্রায়োগিক পদ্ধতির আশ্রয় নেয়া হয়েছে। প্রবন্ধ থেকে প্রমাণিত হয়, মুরাবাহাতু লিল আমিরি বিশশিরা যথাযথ শরীআহ পরিপালন করে অনুশীলন করা হলে তা হালাল ও এর থেকে প্রাপ্ত লভ্যাংশও হালাল। তবে ইসলামী আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকসমূহকে খুব সতর্কতার সাথে এ পদ্ধতির অনুশীলন করা অপরিহার্য।
মূলশব্দ: মুরাবাহা, ইসলামী ব্যাংকিং, বাকিতে বিক্রয়, মুরাবাহাতু লিল আমিরি বিশশিরা।
An Investment Method of ‘Murābahatu Lil Āmiri Bish-shirā’ practiced by Islamic Banks: a Sharī،ah based analysis
Abstract
Murābahatu Lil Āmiri Bish-shirā (مُرَابَحَةُ لِلآمرِ باِلشِّرَاءِ) Murābaha in purchase order) is one of the investment methods exercised by Islamic Banks and financial organizations in the modern days. In recent days this method of investment, established based on traditional Murābaha, is most commonly exercised in many countries including Bangladesh. Present article is aimed to discuss process of transection through this investment method, opinion of Islamic scholars on legality of this kind of investment in the light of Islam, to remove doubt and confusion about this method and to present a guideline for exercising the method by Islamic banks as per the instruction of Sharī،ah. The article is prepared mostly following descriptive method together with applied method of presentation. The article tries to prove that investment through this kind of method, i.e. ‘Murābahatu Lil Āmiri Bish-shirā’ and dividend through this investment can be approved by Sharī،ah and be Halāl if it is exercised as per the instruction of Sharī،ah.
Keywords: Murābaha; Islamic Banking; sale on credit; Murābaha in purchase order.
ধর্মীয় উত্তরাধিকার আইনে নারীর অংশ : একটি তুলনামূলক পর্যালোচনা
মো: মিজানুর রহমান
সারসংক্ষেপ
নারী-অধিকার বর্তমান সময়ের আলোচিত একটি বিষয়। নারী অধিকারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল তার সম্পদের উত্তরাধিকার। বিভিন্ন সভ্যতা ও ধর্ম নারীকে ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখেছে। কোন কোন সভ্যতায় নারীকে তার সব ধরনের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। আবার কোন কোন সভ্যতায় তার মর্যাদার স্বীকৃতি দেয়া হয়েছে। এ সার্বিক প্রেক্ষাপটে বিভিন্ন ধর্মে সম্পত্তির উত্তরাধিকার বিষয়ক আইনে নারীর প্রাপ্য অংশ বিষয়ে তুলনামূলক পর্যালোচনার উদ্দেশ্যে আলোচ্য প্রবন্ধটি রচিত হয়েছে। গবেষণার পরিধি হিসেবে হিন্দু, বৌদ্ধ, ইহুদী, খ্রিস্ট ও ইসলাম ধর্মকে বেছে নেয়া হয়েছে। প্রবন্ধটি প্রস্তুত করার ক্ষেত্রে বর্ণনা, বিশ্লেষণ ও তুলনামূলক পদ্ধতি অনুসরণ করা হয়েছে। প্রবন্ধ থেকে প্রমাণিত হয় যে, পৃথিবীর বিভিন্ন সভ্যতায় বিশেষত সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে নারীকে অধিকার-বঞ্চিত করা হয়েছে। একমাত্র ইসলামই নারীকে তার যথার্থ মর্যাদা ও সম্পত্তির উত্তরাধিকার প্রদান করেছে।
মূলশব্দ: নারীর উত্তরাধিকার; ধর্ম; উত্তরাধিকার আইন; ইসলাম ও নারী।
Inheritance of Women in Religious Succession Law:
A Comparative Study
Abstract
Women's right is one of the most talked-about issues of today. Inheritance is the most important component of women's rights. Different civilizations and religions consider women from different viewpoints and perspectives. Some civilizations denied their rights completely, while some others recognized their dignity and rights. Against this backdrop, this article has been prepared to conduct a comparative study to analyze the status between different religious laws pertaining to provisions for inheritance of women. As scope of the study the religions of Hinduism, Buddhism, Judaism, Christianity and Islam have been selected for comparison. Descriptive, analytical and comparative methods have been adopted in preparing the article. The study has been able to prove that different civilizations of the world have deprived women from their rights especially from right of inheritance, while it is only Islam which has provided true dignity and right of inheritance to them.
Keywords: inheritance of women; religion; inheritance law; Islam and women.
পিতা-মাতার ভরণ-পোষণ আইন ২০১৩ : একটি পর্যালোচনা
ড. মুহাম্মদ জহিরুল ইসলাম
সারসংক্ষেপ
বাংলাদেশের বর্তমান সামাজিক প্রেক্ষাপটে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক পিতা-মাতার ভরণ-পোষণ আইন, ২০১৩ প্রণয়ন করা হয়েছে। প্রত্যেক মানুষের জীবনে পিতা-মাতার গুরুত্ব অপরিসীম। সন্তানের উজ্জ্বল ভবিষ্যত রচনায় পিতা-মাতা তিলে তিলে নিজের জীবন ও সামর্থ্যকে ক্ষয় করে এক সময় বার্ধক্যে উপনীত হন, কর্মক্ষম হাত পাগুলো নিশ্চল হয়ে পড়ে নির্ভরশীল হয়ে পড়েন সন্তানের উপর। তাই সন্তান যখন সামর্থ্যবান হবে, তখন পিতা-মাতার সার্বিক ভরণ-পোষণ তাদের দায়িত্ব ও আবশ্যকীয় কর্তব্য। আইনটি এ বিষয়ে বাংলাদেশের সর্বপ্রথম আইন। বাংলাদেশের অধিকাংশ লোক মুসলিম। ইসলামেও পিতা-মাতার সার্বিক সেবাযতেœর প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। আলোচ্য প্রবন্ধে কুরআন ও সুন্নাহর আলোকে বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত আইনটির পর্যালোচনা ও প্রয়োজনীয় সুপারিশ উপস্থাপন করা হবে। প্রবন্ধটি প্রণয়নে বিশ্লেষণ, পর্যালোচনা ও সমালোচনামূলক গবেষণা পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এর মাধ্যমে অত্র আইনের নানা অনুষঙ্গের ইসলামী দৃষ্টিকোণ অবগত হওয়ার পাশাপাশি এ বিষয়ক ইসলামী আইনের সাথে তুলনা করা সম্ভব হবে।
শব্দ সংকেত : পিতা-মাতা; ভরণ-পোষণ; সন্তান; সদাচরণ; আইন।
Parents Maintenance Act 2013 : an Analytical study
Abstract
With the current socio-economic context in Bangladesh the Government of Bangladesh has enacted Parents Maintenance Act 2013. In fact, parents have a significant position in the lives of every human being. They even exaust their all abilities and capacities to ensure a bright future for their children. Thus at a stage they become old aged and dependent on their children. Therefore, once the children become grown-up and capable it is their obligation to perform their overall duties of maintenance of their parents. Against this backdrop, the Government of Bangladesh has enacted this law, which is the first law of this kind in Bangladesh. Most of the people in Bangladesh are Muslims. It is to be noted that Islam has also given due emphasize on performing duties towards parents. This article critically analyses this act introduced by the Government of Bangladesh in light of the Holy Quran and the Sunnah and presents necessary recommnedations therein. The article has been prepared following a critical analytical method of description. This article offers understanding of the above act in the Islamic perspective by offering a comparative assessment of this act with Islamic Sharī،ah.
Keywords: parents; maintenance; children; good manners; law
প্রাণী হত্যা : ইসলামী দৃষ্টিকোণ
এম. হুমায়ুন কবির খালভী
সারসংক্ষেপ
মহান আল্লাহ পৃথিবীতে অসংখ্য প্রাণী সৃষ্টি করেছেন। এগুলো সর্বদা তাঁর প্রশংসায় এবং পাশাপাশি মানুষের সেবায় নিয়োজিত। পৃথিবীতে পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রাণীর ভূমিকা অপরিসীম। এ সব দিক বিবেচনায় ইসলাম প্রাণী সম্পর্কে যথাযথ বিধি-বিধান দিয়েছে। পবিত্র কুরআন ও সুন্নাহ প্রাণীর বিভিন্ন অধিকার ও প্রাপ্য নির্ধারণ করেছে। প্রাণীর শ্রেণি ও বৈশিষ্ট্য ভেদে এ সম্পর্কিত বিধানেও ভিন্নতা রয়েছে। ক্ষেত্র অনুযায়ী বিধানগুলোর কোনোটি প্রাণী সম্পর্কিত আচরণকে বৈধ, কোনোটিকে ফরয অথবা মাকরূহ বা হারাম ইত্যাদি রূপে বর্ণনা করেছে। ইসলামের দৃষ্টিতে প্রাণীদের অধিকার ও এ সংক্রান্ত বিধিবিধান বিশ্লেষণ করা এই প্রবন্ধটি রচনার মূল উদ্দেশ্য। বর্ণনামূলক পদ্ধতিতে রচিত বক্ষ্যমাণ প্রবন্ধে প্রাণী পরিচিতি, অধিকার, কোন্ প্রাণী হত্যা করা বৈধ ও কোন্টি নিষিদ্ধ, জিন হত্যা করা, ভুলক্রমে প্রাণী হত্যা ইত্যাদির বিধান তুলে ধরা হয়েছে। গবেষণা থেকে প্রমাণিত হয়, ইসলাম প্রাণীর অধিকার এবং এ সম্পর্কিত যে বিধি-বিধান প্রণয়ন করেছে তা অত্যন্ত যুক্তিযুক্ত। একদিকে ইসলাম প্রাণীকে কষ্ট দেয়া নিষিদ্ধ করে এদের প্রতিপালনের বিস্তারিত বিধান দিয়েছে, অন্যদিকে জনকল্যাণ বিবেচনায় কিছু প্রাণী হত্যা করার অনুমতিও দিয়েছে।
মূলশব্দ: প্রাণী; হত্যা; অধিকার; হালাল; কষ্টদায়ক।
Killing Animal: Islamic Perspective
Abstract
Allah has created innumerable number of animals and creatures on earth. They are always busy with praising Allah and serving mankind. They play a great role in keeping environmental balance. Considering all these, Islam has declared detailed rules and regulations about animal. The Holy Quran and the Sunnah have set their rights. However, differences exist in rules about animals based on differences in nature and characteristics of animals. Based on nature and characteristics, such rules contain some actions related to animals which are simply allowed in Islam, while some are mandatory, some are makruh (i.e. not liked) and some are forbidden (unlawful), etcetera. The main objective of this article is to analyze and describe rights of animals and related rules in Islam. This article has been prepared following descriptive method of presentation. It describes identity of animals, their rights, kind of animals which is permitted to kill/slaughter and the kind which is not permitted, killing of demon, rule on mistakenly killing of animals, etcetera. The study proves that the rules of Islam in establishing animal’s rights are quite logical. In one side, Islam prohibits creating any trouble to animals and determined rules and regulations for animal husbandry, while, on the other hand, considering the public interest it allows killing of some others.
Keywords: animal; killing; rights; halal; harmful.
ইসলামী আইন ও বিচার অনলাইন ভার্সন পেতে ভিজিট করুন http://www.islamiainobichar.com/index.php/iab/issue/view/2
তথ্য সংগ্রহে: আলমগীর হোসাইন
ল’ রিসার্চ সেন্টার